Vaccination

রাষ্ট্রপুঞ্জে আশ্বাস ভারতের, টিকা শুরু কানাডায়

আমেরিকার পাশাপাশি কানাডাতেও গত কাল থেকে গণ-টিকাকরণ শুরু হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

রাষ্ট্রপুঞ্জ শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২০ ০৩:০৭
Share:

ছবি রয়টার্স।

টিকা তৈরি ও সরবরাহের ক্ষেত্রে দেশের যেটুকু ক্ষমতা, তা সমগ্র মানবজাতির স্বার্থে ব্যবহার হবে বলে রাষ্ট্রপুঞ্জে জানাল ভারত। কোভিড নিয়ে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার বিশেষ অধিবেশনে ভারতীয় বিদেশ মন্ত্রকের সচিব (পশ্চিম) বিকাশ স্বরূপ বলেছেন, আন্তর্জাতিক ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতায় ঘাটতির দিকটি স্পষ্ট করে দিয়েছে কোভিড অতিমারি। তাই জটিলতা এড়িয়ে জোটবদ্ধ ভাবে এগোনো প্রয়োজন।

Advertisement

স্বরূপ বলেন, ‘‘সারা বিশ্বের ঔষধাগার হিসেবে সফল ভাবে নিজের দায়িত্ব পালন করছে ভারত। প্রায় দেড়শোটি সহযোগী দেশকে ওষুধ ও চিকিৎসা সামগ্রী সরবরাহ করা হয়েছে।’’ টিকা মজুতের জন্য কোল্ড চেন পরিকাঠামো বৃদ্ধি করতেও ভারত অন্যান্য দেশকে সহযোগিতা করবে বলে জানান তিনি। অক্সফোর্ডের কোভিশিল্ড, ভারত বায়োটেকের কোভ্যাক্সিন এবং জ়াইডাস ক্যাডিলার জ়াইকোভ-ডি টিকার পরীক্ষা-প্রস্তুতির অগ্রগতির বিবরণও দেন তিনি।

আমেরিকার পাশাপাশি কানাডাতেও গত কাল থেকে গণ-টিকাকরণ শুরু হয়েছে। ব্রিটেন ও আমেরিকার পরে তৃতীয় দেশ হিসেবে ফাইজ়ার-বায়োএনটেকের টিকা দেওয়া শুরু করল কানাডা। প্রথম সারির স্বাস্থ্যকর্মী এবং নার্সিং হোমগুলির বয়স্ক রোগীদের প্রথমে টিকা দেওয়া হবে। গত কাল টিভি ক্যামেরার সামনে, প্রবল হাততালির মধ্যে প্রথম টিকাটি দেওয়া হয় টরন্টোর একটি নার্সিং হোমের সেবিকা অনীতা কুইডাঙ্গেনকে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, ‘‘বিরাট স্বস্তি। হয়তো এটা সবে শুরু। তবে এক দিন এই অতিমারির শেষ হবে।’’ ট্রুডো নিজে অবশ্য এখনই টিকা নিচ্ছেন না। তিনি বলেন, ‘‘যাঁদের সব চেয়ে বেশি ঝুঁকি, তাঁদের অগ্রাধিকার দিতেই হবে। আর পাঁচ জন সুস্থ প্রাপ্তবয়স্কের মতো আমি যখন সুযোগ পাব, খুব উৎসাহ নিয়ে, সকলকে জানিয়েই টিকা নেব।’’ সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের জেরে কানাডার বেশ কয়েকটি প্রদেশে আবার কড়াকড়ি চেপেছে। সব চেয়ে জনবহুল প্রদেশ অন্টারিওতেই রোগীর সংখ্যা সর্বাধিক। চিন্তা রয়েছে কেবেক নিয়েও।

Advertisement

আমেরিকায় ফাইজ়ারের পাশাপাশি মডার্নার টিকাকেও জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমতি দেওয়া হবে কি না, তা নিয়ে দু’দিনের মধ্যেই বৈঠকে বসবে বিশেষজ্ঞ গোষ্ঠী। তার আগে মডার্নার টিকা সম্পর্কে ইতিবাচক রিপোর্টই দিয়েছে আমেরিকার ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’। রিপোর্টে বলা হয়েছে, টিকাটির ৯৪.১ শতাংশ কার্যকারিতা প্রমাণিত। টিকার সুরক্ষার নিরিখে এমন কিছু উদ্বেগজনক বিষয় ধরা পড়েনি, যার ভিত্তিতে জরুরি ভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র আটকে দিতে হয়। আমেরিকায় কোভিডে মৃতের সংখ্যা তিন লক্ষ পেরিয়েছে। সে দেশের সংক্রামক রোগ বিষয় শীর্ষ কর্তা অ্যান্টনি ফাউচি বলেছেন, ভাবী প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের যত দ্রুত সম্ভব করোনার টিকা নেওয়া উচিত, যাতে ‘সম্পূর্ণ রক্ষাকবচ’ নিয়ে তাঁরা জানুয়ারিতে কাজ শুরু করতে পারেন। ডোনাল্ড ট্রাম্প কোভিড আক্রান্ত হয়েছিলেন বলে তাঁর শরীরে অ্যান্টিবডি রয়েছে। তবু বাড়তি সুরক্ষা হিসেবে তাঁর এবং বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সেরও টিকা নেওয়া উচিত বলে ফাউচির মত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন