Tatyana Golikova

মদ না টিকা? বিতর্ক বাড়ছে

কিন্তু তাতিয়ানার এমন অনুরোধে বিতর্কের ঝড়। তার সঙ্গে যোগ হয়েছে দেশের গ্রাহক নিরাপত্তা সংস্থার প্রধান আনা পোপোভার বার্তা।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২০ ০৫:৫১
Share:

ছবি রয়টার্স।

টিকা নিয়ে ওয়াইন-গ্লাসে ঝড়!

Advertisement

সম্প্রতি একটি সাক্ষাৎকারে রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী তাতিয়ানা গোলিকোভা দেশবাসীর উদ্দেশে জানান, স্পুটনিক-ভি টিকা নিলে ৪২ দিন পানীয়ের পাত্র ছোঁয়া যাবে না। টিকার কার্যকারিতা শুরু হতে ছ’সপ্তাহ লাগে। সেই দিনগুলোতে বাড়তি সতর্কতা হিসেবেই এই নিষেধাজ্ঞা।

কিন্তু তাতিয়ানার এমন অনুরোধে বিতর্কের ঝড়। তার সঙ্গে যোগ হয়েছে দেশের গ্রাহক নিরাপত্তা সংস্থার প্রধান আনা পোপোভার বার্তা। তিনি টিকা নেওয়ার আগের দু’সপ্তাহও অ্যালকোহল না-খাওয়ার পরামর্শ দিয়েছেন। তাঁর কথায়, ‘‘সুস্থ থাকতে হলে, এটুকু করতেই হবে।’’

Advertisement

কিন্তু তাতিয়ানা বা আনার কাছে যা এটুকু, অনেকের কাছেই তা অনেক-কিছু। ফলে বিতর্ক শুরু হতে দেরি হয়নি। বিশেষ করে সোশ্যাল মিডিয়ায়। অনেকেরই বক্তব্য, ‘অযৌক্তিক নিষেধাজ্ঞা’। স্বাস্থ্য বিশারদদের একাংশের সন্দেহ, মদ খাওয়া যাবে না বলে অনেকে টিকা নেবেন না।

টিকাপ্রস্তুতকারী দলেরই এক সদস্য, অ্যালেকজ়ান্ডার গিন্টসবার্গ তাতিয়ানার বিরোধিতা করে টুইট করেছেন, ‘‘এক গ্লাস শ্যাম্পেনে কারও কোনও ক্ষতি হবে না। আপনার ইমিউনো সিস্টেমেরও না।’’ সঙ্গে শ্যাম্পেনের পাত্র হাতে লিয়োনার্দো ডি ক্যাপ্রিও-র একটি ছবিও টুইট করেছেন তিনি। গিন্টসবার্গের বক্তব্য, টিকা নেওয়ার আগে ও পরে দু’দিন অ্যালকোহল না-ছুঁলেই হল। এ-ও জানিয়েছেন, এই পরামর্শ শুধু স্পুটনিক-ভি-র জন্য নয়, সব ভ্যাকসিনের জন্যই।

এ দিকে, একমাত্র ব্রিটেনে টিকাকরণ শুরু হয়ে গিয়েছে। ফাইজ়ার-বায়োএনটেক কোভিড ভ্যাকসিন দেওয়া হচ্ছে সেখানে। কিন্তু অ্যালকোহল ছোঁয়া যাবে না, এই মর্মে কোনও নির্দেশকা জারি হয়নি। বরং ফাইজ়ারের এক মুখপাত্র জানিয়েছেন, মদ খেলে কোনও ভাবেই টিকার কার্যকারিতায় ব্যাঘাত ঘটবে না। এই দাবিকে সমর্থন জানিয়ে বেশিরভাগ স্বাস্থ্য বিশারদই বলছেন, ‘‘ওয়াইন বা বিয়ার থেকে শরীরের রোগপ্রতিরোধ ব্যবস্থায় কুপ্রভাব পড়ার কোনও প্রমাণ নেই। বরং তাতিয়ানা ও আনা পোপোভার এমন পরামর্শে জনস্বাস্থ্যের ক্ষতি হতে পারে। লোকজন মদ না-ছোঁয়ার ভয়ে টিকা নিতে যাবেন না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন