Snake

ফণা তুললেও সাপ নয়, অদ্ভুত কৃমির ভিডিয়ো ভাইরাল

ভিডিয়োটি দেখলে প্রথমে যে কেউ সেটিকে কোনও সাপ বলে ভুল করতে পারেন। ভিডিয়োতে দেখা যাচ্ছে, সাপের মতো ওই প্রাণীটি মেঝেতে এঁকে বেঁকে এগিয়ে চলেছে। যার মাথাটা কিছুটা চ্যাপ্টা।

Advertisement

সংবাদ সংস্থা

রিচমন্ড শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২০ ১৯:০২
Share:

ফেসবুক থেকে নেওয়া ছবি।

দেখতে সাপের মতো আবার তার মাথার অংশটা অনেকটা হাতুড়ির আকারের। অদ্ভুত দর্শন এক প্রাণীর ভিডিয়ো ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়। সাপের মতো দেখতে হলেও আসলে এটি তা নয়। সোশ্যাল মিডিয়াতেই এর পরিচয় প্রকাশ করা হয়েছে।

Advertisement

ভার্জিনিয়া ওয়াইল্ডলাইফ ম্যানেজমেন্ট অ্যান্ড কন্ট্রোল নামে এক সংস্থা এই প্রাণীটির ভিডিয়ো তাদের ফেসবুক পেজে ২৯ অক্টোবর শেয়ার করে। ভিডিয়োটি দেখলে প্রথমে যে কেউ সেটিকে কোনও সাপ বলে ভুল করতে পারেন। ভিডিয়োতে দেখা যাচ্ছে, সাপের মতো ওই প্রাণীটি মেঝেতে এঁকে বেঁকে এগিয়ে চলেছে। যার মাথাটা কিছুটা চ্যাপ্টা। ফণা যুক্ত সাপেরা যখন কিছুটা উঠে দাঁড়িয়ে আক্রমণাত্মক ভঙ্গি ধরে তখন ফণা মেলে ধরে। কিন্তু এই প্রাণীটি মাটিতে এগিয়ে যাওয়ার সময়ই যেন ফণা মেলে ধরেছে।

আসলে ১০-১২ ইঞ্চি লম্বা যে প্রাণীটির ভিডিয়ো ভাইরাল হয়েছে সেটি এক প্রকার কৃমি। এই প্রজাতির কৃমির নাম ‘হ্যামারহেড ওয়ার্ম’ বা হাতুড়ি মাথার কৃমি। সাধারণত এগুলি দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে পাওয়া যায়। এগুলিকে মারা খুব কঠিন। কারণ, এদের শরীরের এক একটি অংশ থেকে আবার গোটা কৃমি তৈরি হয়ে যায়।

Advertisement

আরও পড়ুন: পালকের প্রাণ বাঁচালো টিয়া, আগুন থেকে রক্ষা পেল অনেকে

আরও পড়ুন: চিনের রাস্তায় স্ত্রীকে পিটিয়ে খুন, ভিডিয়ো তুলল পথচারীরা

জানা গিয়েছে, এক ব্যাক্তি ভার্জিনিয়া ওয়াইল্ডলাইফ ম্যানেজমেন্ট অ্যান্ড কন্ট্রোলের কাছে এই ভিডিয়োটি পাঠিয়ে জানতে চান এটি কী প্রাণী। সেই ভিডিয়োই ফেসবুকে পোস্ট করা হয় সংস্থার তরফে। সেই সঙ্গে এর পরিচয়‌ও জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন