Joe Biden Viral Video

‘গড সেভ দ্য কুইন’! ভাষণের শেষে বাইডেনের মুখে কেন রানির নাম, ভাইরাল ভিডিয়ো

আমেরিকার কানেক্টিকাটে একটি অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন প্রেসিডেন্ট বাইডেন। সেখানে ভাষণের শেষে তাঁর মুখে শোনা যায় ব্রিটেনের রানির কথা। যা নিয়ে সমাজমাধ্যমে চর্চা শুরু হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ১৩:০২
Share:

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: রয়টার্স।

ব্রিটেনের রানি প্রয়াত হয়েছেন গত বছর। তার পর ব্রিটেনের সিংহাসনে বসেছেন ৭৪ বছরের রাজা তৃতীয় চার্লস। কিন্তু আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন রানিকে ভুলতে পারেননি! আমেরিকাতেই একটি অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে তাঁর মুখে শোনা গেল ব্রিটেনের রানির কথা। ব্রিটেনের জাতীয় সঙ্গীতের লাইন দিয়ে ভাষণ শেষ করে ঠাট্টার মুখে পড়েছেন বাইডেন।

Advertisement

আমেরিকার কানেক্টিকাটে ন্যাশানাল সেফার কমিউনিটি সামিটে যোগ দিতে গিয়েছিলেন প্রেসিডেন্ট বাইডেন। সেখানে দেশে বন্দুক ব্যবহারের নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে ভাষণ দিয়েছেন তিনি। ৩০ মিনিটের ভাষণের শেষে তাঁকে বলতে শোনা যায়, ‘‘গড সেভ দ্য কুইন, ম্যান।’’

উল্লেখ্য, ব্রিটেনের রানি জীবিত থাকাকালীন সেখানে জাতীয় সঙ্গীত গাওয়া হত এই লাইন ধরেই। বর্তমানে সিংহাসনে রাজা বসার পর জাতীয় সঙ্গীতের কথাগুলি কিছুটা বদলে গিয়েছে। এখন ‘গড সেভ দ্য কিং’ গাওয়া হয়। কিন্তু আমেরিকার প্রেসিডেন্ট নিজের দেশের অনুষ্ঠানে গিয়ে কেন ব্রিটেনের জাতীয় সঙ্গীতের লাইন আওড়ালেন, তা নিয়ে প্রশ্ন উঠেছে। সমাজমাধ্যমে এই ভিডিয়ো ছড়িয়ে পড়ার পর থেকেই ঠাট্টার মুখে পড়েছেন বাইডেন।

Advertisement

নেটাগরিকদের অনেকে বলছেন, ‘‘বাইডেন হয়তো ভুলে গিয়েছিলেন তিনি কোন দেশের প্রেসিডেন্ট’’। অনেকে আবার বলছেন, ‘‘এ তো কমেডি শো চলছে!’’ কেউ আবার ভাইরাল ভিডিয়োটি শেয়ার করে প্রশ্ন করেছেন, ‘‘উনি কি রাজা চার্লসকে কোনও বার্তা দিতে চাইলেন?’’

তবে অনেকের মতে, বাইডেন রসিক মানুষ। তিনি যেখানে ভাষণ দিতে গিয়েছিলেন, সেটি নিউ ইংল্যান্ড প্রদেশের মধ্যে পড়ে। হয়তো ইচ্ছে করেই তাই ব্রিটেনের জাতীয় সঙ্গীতের লাইন সেখানে বলেছেন প্রেসিডেন্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন