Viral

ঘর পুড়ছে আগুনে, দমকল কর্মীর পাশে দাঁড়িয়ে দেখছে কোয়ালা

রাস্তায় দাঁড়িয়ে রয়েছেন এক দমকল কর্মী। তাঁর হাতে ধরা জলের পাইপ। কিন্তু তিনি জল দিচ্ছেন না, আগুনের দিকে তাকিয়ে দাঁড়িয়ে রয়েছেন। আর তার পাশেই বসে একটি কোয়ালা। আর সামনেই দাউ দাউ করে জ্বলছে জঙ্গল। আকাশ ভরে যাচ্ছে কালো ধোঁয়ায়। কারওরই যেন কিছু করার নেই, অসহায়।

Advertisement

সংবাদ সংস্থা

সিডনি শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৯ ১৯:০৭
Share:

কোয়ালা ও দমকলকর্মী। ছবি: টুইটার থেকে নেওয়া।

একজনের ঘর পুড়ছে, আর একজন সেই ঘর বাঁচাতে এসে অসহায় ভাবে দাঁড়িয়ে রয়েছেন। এক ফ্রেমে কোয়ালা ও দমকল কর্মীর এমন ছবি আগে মনে হয় দেখা যায়নি। জলবায়ু পরিবর্তন, গ্লোবাল ওয়ার্মিংয়ের জন্য জঙ্গলে সহজে আগুন লেগে যাচ্ছে বলে মনে করছেন পরিবেশবিদরা।

Advertisement

একে অস্ট্রেলিয়ায় গরমের দাপটেমানুষ থেকে পশুপাখির প্রাণ ওষ্ঠাগত। তার উপর একের পর এক জঙ্গলে আগুন লেগে যাচ্ছে। বাসস্থান হারাচ্ছে বন্য প্রাণীরা। তারই বিভিন্ন ছবি উঠে আসছে সোশ্যাল মিডিয়ায়।

এই পরিস্থিতিতে একটি হৃদয়-বিদারক ছবি সামনে এল। যেখানে দেখা যাচ্ছে, একটি নুড়ি পাথরের রাস্তায় দাঁড়িয়ে রয়েছেন এক দমকল কর্মী। তাঁর হাতে ধরা জলের পাইপ। কিন্তু তিনি জল দিচ্ছেন না, আগুনের দিকে তাকিয়ে দাঁড়িয়ে রয়েছেন। আর তার পাশেই বসে একটি কোয়ালা। আর সামনেই দাউ দাউ করে জ্বলছে জঙ্গল। আকাশ ভরে যাচ্ছে কালো ধোঁয়ায়। কারওরই যেন কিছু করার নেই, অসহায়।

Advertisement

আরও পড়ুন: ‘আপনার লজ্জা হওয়া উচিত’, প্রজ্ঞা ঠাকুরকে তোপ যাত্রীর, ভাইরাল ভিডিয়ো

দমকল কর্মী আর তাঁর পাশের কোয়ালাকে দেখলে মনে হবে দু’জনেই দু’জনের দুঃখে শরিক। একজন ঘর হারিয়েছে, আর একজন সেই ঘর বাঁচাতে এসে অসহায়ের মতো দাঁড়িয়ে দেখছে, কিছুই করার নেই।

আরও পড়ুন: বিএমডব্লু, বাড়ির দলিল আর এক গোছা ফুল দিয়ে বয়ফ্রেন্ড প্রপোজ যুবতীর

ছবিটি তুলেছে ইডেন হিলস কান্ট্রি ফায়ার সার্ভিস। দক্ষিণ অস্ট্রেলিয়ার একটি বড় শহরের বাইরের জঙ্গলে এই আগুন লাগে। ছবিটি একাধিক টুইটার হ্যান্ডলে পোস্ট হয়েছে।

সোমবার একটি ভেরিফায়েড টুইটার হ্যান্ডল থেকেই ছবিটি দু’ হাজারের বেশি শেয়ার হয়েছে। সেই সঙ্গে সমানে পড়ছে কমেন্ট। নেটিজেনরা ছবিটি শেয়ার করে পরিবেশ বার্তা দিতে চেয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন