Spider

নীল রঙের আটটি চোখ! নতুন প্রজাতির জাম্পিং মাকড়সা নিয়ে উৎসাহিত নেটাগরিকরা

মাকড়সাকে বোতলবন্দি করে বিশেষজ্ঞদের কাছে পাঠিয়েছেন প্রকৃতিপ্রেমী আর্মান্দা।

Advertisement

সংবাদ সংস্থা   

মেলবোর্ন শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২০ ০৯:৩৬
Share:

নীল চোখের মাকড়সা। ছবি ফেসবুক থেকে নেওয়া।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের বাসিন্দা আর্মান্দা ডি জর্জ। বছর দেড়েক আগে বাড়ির পাশে তিনি দেখেছিলেন অদ্ভুত রকমের মাকড়সা। সম্প্রতি নিজের বাড়ির পিছনে সেই মাকড়সাকে আবার দেখেছেন তিনি। নিপুণ ভাবে ক্যামেরাবন্দিও করেছেন। তার পর মাকড়সাকে বোতলবন্দি করে বিশেষজ্ঞদের কাছে পাঠিয়েছেন প্রকৃতিপ্রেমী আর্মান্দা।

Advertisement

আর্মান্দার ধরা মাকড়সার ছবি নিজেদের ফেসবুক পেজ থেকে শেয়ার করেছে ‘ব্যাকওয়ার্ড জুলজি’। জানা গিয়েছে, আর্মান্দার বাড়িতে লুকিয়ে থাকা প্রাণীটি জাম্পিং মাকড়সা। আর্মান্দা সেদিন বাড়িতে দু’টি মাকড়সা দেখেছিলেন। কিন্তু দু’টিকে এক সঙ্গে রাখেননি। কারণ, এই মাকড়সা একে অপরকে খেয়ে নেয়। সবথেকে অদ্ভুত হল এই মাকড়সার চোখ। এদের নীল রঙের আটটি চোখ আছে।

মেলবোর্নের মাকড়সা বিশেষজ্ঞ স্কুবার্টের নজরেও এসেছে ওই পোস্টটি। তিনি ওই মাকড়সাটিকে পরীক্ষার জন্য নিয়ে গিয়েছেন। এই কাজে সাহায্য করতে পেরে বেজায় খুশি আর্মান্দা। তিনি বলেছেন, ‘‘আমি প্রকৃতি ভালবাসি। কিন্তু ভাবিনি, এ ভাবে গবেষণার কাজে সাহায্য করতে পারব।’’

Advertisement

আরও পড়ুন: পা দুটো চার ফুটেরও বেশি লম্বা, সাইজ মতো লেগিন্স পায় না কিশোরী

আরও পড়ুন: কফিন খুলতেই বেরিয়ে এল ২৫০০ বছরের পুরনো মমি!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন