Viral

মা-হাতির প্রসবমুহূর্ত বন্দি ভিডিয়োয়, দেখুন তার পর কী হল

দেখা যায় হাতির একটি বিশাল পাল ঘিরে ধরে মা এবং সদ্যোজাতকে। নেপথ্যে একটি কণ্ঠস্বরকে বলতে শোনা যায়, ‘‘দে আর সেলিব্রেটিং।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২১ ১২:৩১
Share:

নরম ঘাসে গড়িয়ে পড়ল সদ্যোজাত। ছবি: ফেসবুক থেকে সংগৃহীত।

এক মা হাতির সন্তান প্রসবের মুহূর্ত ক্যামেরাবন্দি হয়েছে। ভিডিয়োয় হাতিটির প্রসব বেদনার পাশাপাশি ধরা পড়েছে জন্মের পর হস্তিশাবককে তার মায়ের প্রথম স্পর্শ করার দৃশ্যও। যা দেখে মুগ্ধ নেটাগরিকরা। নেটমাধ্যমে ইতিমধ্যেই তিন লক্ষ সাত হাজার বার দেখা হয়েছে ভিডিয়োটি। শেয়ারও করা হয়েছে বহু বার।

৫৯ সেকেন্ডের ভিডিয়োটি ফেসবুকে শেয়ার করেছে ‘এলিফ্যান্ট লাভার্স’ নামে একটি পেজ। ঘটনাটি কোথাকার তা জানা না গেলেও ফেসবুক পেজটির ঠিকানা বলছে সেটি আমেরিকার ফ্লোরিডা স্টেটের তালাহাসি শহরের। তালাহাসি আমেরিকার উঁচু পাহাড়ি এলাকাগুলির মধ্যে অন্যতম। ভিডিয়োটি সেখানকারই কোনও অভয়ারণ্যের হওয়া অসম্ভব নয়।

Advertisement

ভিডিয়োয় প্রথমে দেখা যায় মা-হাতিকেই। প্রসববেদনায় বেঁকে গিয়েছে তার শরীর। চূড়ান্ত মুহূর্তে শুঁড় মাথায় ঠেকিয়েও ফেলে সে। তার পরই জন্ম নেয় শিশুটি। গড়িয়ে পড়ে নরম ঘাসে। মা হাতি এগিয়ে এসে সামনের পা দিয়ে তাঁকে নাড়াচাড়া করে দেয়।

পরের দৃশ্যটি আরও অবাক করেছে নেটাগরিকদের। দেখা যায় হাতির একটি বিশাল পাল ঘিরে ধরে মা এবং সদ্যোজাতকে। নেপথ্যে একটি কণ্ঠস্বরকে বলতে শোনা যায়, ‘‘দে আর সেলিব্রেটিং।’’ অর্থাৎ সদ্যোজাত শিশুর আগমন উদ্‌যাপন করছে হাতিরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন