Serbia

বিশ্বের সব থেকে দামি পনির তৈরি হচ্ছে গাধার দুধ থেকে, দাম শুনলে চমকে যাবেন

এই পনির তৈরি হয় সাইবেরিয়ার এক জাতের গাধার দুধ থেকে। আর এই পনিরের দাম জানেন? এক কিলোগ্রামের দাম ১১৩০ মার্কিন ডলার যা ভারতীয় মুদ্রায় প্রায় ৭৮ হাজার টাকা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০১৯ ২০:১১
Share:

প্রতীকী ছবি।

সাদা, ঘন, সুস্বাদু ও সুন্দর গন্ধ যুক্ত গাধার দুধের তৈরি এই পনির বিশ্বের সব থেকে মহার্ঘ পনির। এই পনির তৈরি হয় সাইবেরিয়ার এক জাতের গাধার দুধ থেকে। আর এই পনিরের দাম জানেন? এক কিলোগ্রামের দাম ১১৩০ মার্কিন ডলার যা ভারতীয় মুদ্রায় প্রায় ৭৮ হাজার টাকা।

Advertisement

২০১২ সাল থেকে স্লোবোদান সিমিক নামে এক ব্যক্তিও তাঁর দল এই পনির তৈরি। সিমিক জানিয়েছেন, তাঁরা প্রায় ২০০ গাধা প্রতিপালন করছেন সাইবেরিয়ার জাসাভিকাতে। এই দুধ মায়ের দুধের মতোই উপকারী বলে দাবি সিমিকের। এমনকি এই দুধে যে সব উপাদান রয়েছে তা হাঁপানি ও ব্রঙ্কাইটিস সারাতে পারে।

মানব শিশু এই দুধ জন্মের প্রথম দিন থেকেই খেতে পারে। এমনকি এর সঙ্গে জলও মেশাতে হবে না। সিমিক এই দুধকে ‘প্রকৃতির বিস্ময়’ বলে অভিহিত করেছেন। যাঁদের গরুর দুধে এলার্জি আছে, তাঁদের কাছে এই দুধ সব থেকে ভাল বিকল্প বলে স্বীকৃতি দিয়েছে রাষ্ট্রসংঘ। যদিও উচ্চ প্রোটিন সম্পন্ন এই দুধে আর কী কী গুরুত্বপূর্ণ উপাদন রয়েছে তা এখনও সম্পূর্ণ খুঁজে দেখা হয়নি বলে জানিয়েছেন সিমিক।

Advertisement

আরও পড়ুন : আগুন নিয়েই ছুটছে গাড়ি, চালকের সাহস দেখলে কুর্নিশ করবেন

আরও পড়ুন : একদিকে জলের হাহাকার, অন্যদিকে তাস-মদে সময় কাটাচ্ছেন জল বোর্ডের ৪ কর্মী

গাধার দুধে ক্যাসেইন নামে উপাদান একটু কম থাকে। এই উপাদান দুধকে পনিরে পরিণত করতে সাহায্য করে। কিন্তু জাসাভিকায় সিমিকের এক কর্মচারি আবিষ্কার করেন, এই গাধার দুধের সঙ্গে যদি ছাগলের দুধ নির্দিষ্ট পরিমাণে মেশানো যায় তবে পনির তৈরিতে সুবিধা হয়।

তবে আপনি চাইলেই এই পনির পাবেন না। বছরে মাত্র ৬ থেকে ১৫ কিলো পনিরই বিদেশি পর্যটকদের বিক্রি করা হয়, যাঁরা ওখানে বেড়াতে যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন