Viral

করোনা ঠেকাতে চুম্বন এড়িয়ে চলুন, পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর

সুইৎজারল্যান্ড, ফ্রান্সের মতো দেশে পরস্পরের গালে গাল ঠেকিয়ে চুম্বনের রীতি রয়েছে। যেহেতু করোনাভাইরাস ভীষণ ভাবে ছোঁয়াচে, তাই এর ছড়িয়ে পড়া আটকাতে এই পরামর্শ দিয়েছেন বারসেট।

Advertisement

সংবাদ সংস্থা

জুরিক শেষ আপডেট: ০৩ মার্চ ২০২০ ১৭:০৬
Share:

শাটারস্টক থেকে নেওয়া ছবি।

ছোঁয়াচে করোনাভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে, গালে গাল ঠেকিয়ে চুম্বন এড়িয়ে চলতে পরামর্শ দিলেন সুইৎজারল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী আলিয়ান বারসেট। রবিবার তাঁর এই আবেদন প্রকাশ পেয়েছে সংবাদমাধ্যমে। একই রকম পরামর্শ দিয়েছেন ফরাসি স্বাস্থ্যমন্ত্রীও।

Advertisement

আমরা যেমন নমস্কার বা করমর্দনের মাধ্যমে শুভেচ্ছা বিনিময় করি, তেমন সুইৎজারল্যান্ড, ফ্রান্সের মতো দেশে পরস্পরের গালে গাল ঠেকিয়ে চুম্বনের রীতি রয়েছে। যেহেতু করোনাভাইরাস ভীষণ ভাবে ছোঁয়াচে, তাই এর ছড়িয়ে পড়া আটকাতে এই পরামর্শ দিয়েছেন বারসেট।

ফরাসি স্বাস্থ্যমন্ত্রী অলিভার ভেরান-ও একই রকম আবেদন করেছেন দেশের মানুষের কাছে। তিনি বলেছেন, করোনার ছড়িয়ে পড়া আটকাতে করমর্দনও এড়িয়ে চলাই ভাল।

Advertisement

আরও পড়ুন: ৭০ বছর পর ফের এই পরজীবীর আতঙ্কে ফ্রান্সে

সুইৎজারল্যান্ড ও ফ্রান্সের সঙ্গে উত্তরে ইতালির সীমান্ত এলাকায় রয়েছে। তিন দেশের এই এলাকায় করোনাভাইরাসের প্রকোপ ইউরোপে সব থেকে বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হাত পরিষ্কার করে ধোয়া-সহ একাধিক পরামর্শ দিয়েছে। এবং এর জন্য বিভিন্ন দেশের প্রশাসনকে প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করতে অনুরোধ করেছে।

আরও পড়ুন: ড্রাইভারকে প্রিয় গান চালাতে অনুরোধ শিশুর, বাস থামিয়ে নাচ দু'জনের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন