Viral video

হিজাব না পরার ‘শাস্তি’, দেখুন এই মহিলার সঙ্গে কী করলেন এক পুলিশ কর্মী

ঘটনাটি ইরানের রাজধানী তেহেরান থেকে দক্ষিণ দিকে প্রায় আধ ঘণ্টার দূরত্বে ‘শহর-ই-রে’ নামে এক জায়গার। সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, হিজাব ছাড়া ওই মহিলা রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছিলেন। তাঁকে দেখে এক উর্দিধারি নিরাপত্তা কর্মী থামতে বলেন। ওই পুলিশ কর্মী মহিলাকে আটক করার জন্য কোনও মহিলা পুলিশ কর্মী খুঁজছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

তেহেরান শেষ আপডেট: ০২ নভেম্বর ২০১৯ ১৯:৪৪
Share:

হিজাব না পরার জন্য মহিলাকে মাটিতে ফেললেন পুলিশ কর্মী। টুইটার থেকে নেওয়া ছবি।

হিজাব না পরার জন্য এক মহিলাকে রীতিমতো ধাক্কা মেরে রাস্তায় ফেলেদিলেন এক নিরাপত্তাকর্মী। এমনই একটি ভিডিয়ো সম্প্রতি সামনে এসেছে। ইরানের মহিলাসাংবাদিক ও সমজাকর্মী মসিহ অ্যালিনেজাদ তাঁর টুইটার হ্যান্ডলে ভিডিয়োটি প্রকাশ করেছেন।

Advertisement

ঘটনাটি ইরানের রাজধানী তেহেরান থেকে দক্ষিণ দিকে প্রায় আধ ঘণ্টার দূরত্বে ‘শহর-ই-রে’ নামে এক জায়গার। সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, হিজাব ছাড়া ওই মহিলা রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছিলেন। তাঁকে দেখে এক উর্দিধারি নিরাপত্তা কর্মী থামতে বলেন। ওই পুলিশ কর্মী মহিলাকে আটক করার জন্য কোনও মহিলা পুলিশ কর্মী খুঁজছিলেন। কিন্তু ওই হিজাব ছাড়া মহিলা দাঁড়াতে রাজি ছিলেন না। তিনি হেঁটে চলে যাচ্ছিলেন। বার বার থামতে বলেও কোনও কাজ হয় না। শেষ পর্যন্ত ওই মহিলাকে আটকাতে মাটিতে ধাক্কা ধিয়ে ফেলে দেন পুলিশ কর্মী। অভিযোগ মহিলাকে উদ্ধার করতে আসা এক ব্যক্তির মুখে ঘুঁসিও মারেন তিনি। গোটা ঘটনাটি ধরা পড়েছে ক্যামেরায়।

ইরানের নিরাপত্তা কর্মীরা শহরিয়ত আইন কঠোর বলবত করার পক্ষে। এমনকি তারা এও নিশ্চিত করার চেষ্টা করেন যাতে মহিলারা চুলঢেকে প্রকাশ্যে আসেন। তবে গত কয়েক বছর ধরেই ইরানের মহিলার এই নিশেধাজ্ঞার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছেন।

Advertisement

আরও পড়ুন: এক দিনের প্যাঙ্গোলিন-বাচ্চা খেলা করছে মায়ের কোলে, দেখুন ভিডিয়ো

আরও পড়ুন: নুড প্যান্টসুটে বিশ্বকাপের ট্রফি উদ্বোধন অনুষ্ঠানে করিনা কপূর

সেপ্টেম্বর মাসেই এক মহিলা হিজাব ছাড়াই ম্যাচ দেখতে ফুটবল স্টেডিয়ামে ঢুকতে চেয়েছিলেন। কিন্তু নিরাপত্তাকর্মীরা তাঁকে ঢুকতে দেননি। তার প্রতিবাদে গায়ে আগুন দিয়ে আত্মহত্যা করেন। ওই মহিলা পরে ‘ব্লু গার্ল’ নামে বিখ্যাত হয়ে যান, কারণ তাঁর প্রিয় দল এস্তেকলাল অফ তেহেরানের থিম কালার নীল। সেই ঘটনাও সোশ্যাল মিডিয়ায় আলোড়ন তুলেছিল।

দেখুন মহিলাকে ঠেলে ফেলার সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন