Alien

ভিডিয়োর এই প্রাণীগুলো কি ভিনগ্রহী? না, এরা আসলে...

সম্প্রতি টুইটারে ভাইরাল হওয়া একটি ভিডিয়োর সৌজন্যে ভিনগ্রহীদের নিয়ে ফের শুরু হয়েছে আলোচনা।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০১৯ ১০:৫১
Share:

এই প্রাণীদের নিয়েই ছড়িয়েছে জল্পনা। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

পৃথিবীর বাইরে প্রাণের অস্তিত্ব নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। ভিনগ্রহীদের নিয়ে আলোচনাও চলে প্রায়শই। সম্প্রতি টুইটারে ভাইরাল হওয়া একটি ভিডিয়োর সৌজন্যে ভিনগ্রহীদের নিয়ে ফের শুরু হয়েছে আলোচনা।

Advertisement

ব্রিটেনের বাসিন্দা ড্যানিয়েল হল্যান্ড। তিনি গত ১৪ নভেম্বর নিজের টুইটার হ্যান্ডল থেকে শেয়ার করেছেন এই ভিডিয়ো। যা ইতিমধ্যেই দেখে ফেলেছেন এক কোটি ২৩ লক্ষেরও বেশি ইউজার। সেই ভিডিয়োয় অদ্ভুত দেখতে সাদা রঙের দু’টি প্রাণীকে নিয়েই শুরু হয়েছে আলোচনা।

ভিডিয়োটি পোস্ট করে ড্যানিয়েল লিখেছেন, ‘যাঁরা দাবি করেন ভিনগ্রহীদের দেখেছেন, তাঁরা আসলে প্যাঁচার বাচ্চা দেখেছেন।’ অর্থাৎ ভিডিয়োতে দেখতে পাওয়া প্রাণীটি আসলে প্যাঁচার বাচ্চা বলে জানিয়েছেন ড্যানিয়েল। দেখুন সেই ভিডিয়ো-

Advertisement

নতুন করে ভাইরাল হওয়া এই ভিডিয়োটি অবশ্য ২০১৭-র। অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে একটি নির্মীয়মান বহুতলে এই প্রাণী দু’টির দেখা মিলেছিল। তখন সেই ছবি নেটদুনিয়ায় ছড়িয়ে পড়তেই নেটিজেনরা প্রাণী দু’টিকে ভিনগ্রহী বলে মেতেছিলেন। কিন্তু নেহরু জুলজিক্যাল পার্কের কিউরেটর শিবাণী দোঙ্গে সে সময় জানিয়েছিলেন, এটি প্যাঁচার একটি প্রজাতি। নাম বার্ন আউল। তিনি বলেছিলেন, ‘‘মধ্য ভারতের কিছু এলাকায় এদের দেখা মেলে। হার্টের আকারের মুখের এই পাখির বৈশিষ্ট্য হল এদের ঠোঁট নীচের দিকে ঝুঁকে থাকে।’’

আরও পড়ুন: বাইক কিনতে কবর থেকে বাবা-মায়ের দেহ তুলে হাড়গোড় বার করল ছেলে!

আরও পড়ুন: বিশ্বের সর্বকনিষ্ঠ স্নাতক ন’বছরের এই ছেলে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন