Child

ব্রাজিলের সমুদ্রে সার্ফিং করছে ৪ বছরের শিশু! কারও সাহায্য ছাড়াই

মাত্র সাত মাস বয়সেই সে সাঁতারের স্কুলেও ভর্তি হয়ে যায়। এর পর বাবা ও দিদিকে সমুদ্রে সার্ফিং করতে দেখে তাকে অনুসরণ করতে শুরু করে।

Advertisement

সংবাদ সংস্থা

ব্রাসিলিয়া শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২০ ২১:৫৩
Share:

ইউটিউব থেকে নেওয়া ভিডিয়ো।

চার বছরের একটি শিশু কী কী করতে পারে? এর উত্তর ভাবার আগে একবার এই ভাইরাল ভিডিয়ো দেখে নিন। ব্রাজিলের এই আশ্চর্য শিশু যা করল তাতে বিস্মিত হয়েছেন অনেকেই। সার্ফবোর্ডে ভেঙে এগিয়ে যাচ্ছে এই ক্ষুদে।

Advertisement

কিন্তু কী ভাবে সম্ভব হল এই অসাধ্য। জোয়াও-র মা ক্যামেলিয়া জানিয়েছেন, ছোট্ট জোয়াও ভিটোর বয়স যখন মাত্র দু’ বছ। তখনই কারও সাহায্য ছাড়া জলের উপর সার্ফবোর্ডে দাঁড়াতে শিখে গিয়েছিল। এমনকি, মাত্র সাত মাস বয়সেই সে সাঁতারের স্কুলেও ভর্তি হয়ে যায়। এর পর বাবা ও দিদিকে সমুদ্রে সার্ফিং করতে দেখে তাকে অনুসরণ করতে শুরু করে। এর পর সেও সার্ফবোর্ড নিয়ে জলে নেমে পড়ে। বিশেষজ্ঞরা বলেন, বড়দের অনুকরণ করার প্রবণতা শিশুদের মধ্যে সহজাত। সেই প্রবণতা থেকেই জোয়াও-র এই অসাধ্য সাধন বলে মনে করছেন তাঁরা।

ক্যামেলিয়া জানিয়েছেন, এখন জোয়াও চার বছরের। তার নিজের একটি সার্ফবোর্ড কেনা হয়েছে। তবে পেশাদার ওয়াটার স্পোর্টসে তাকে এখনই নামানোর কথা তাঁরা ভাবছেন না বলে জানিয়েছেন ক্যামেলিয়া। যদিও অনেকেই জোয়াও-কে দেখে সে প্রস্তাব দেন। তবে জোয়াও-র সার্ফিং দেখলে আপনিও অবাক না হয়ে থাকতে পারবেন না।

Advertisement

আরও পড়ুন: ইউটিউবে সব থেকে বেশি ভিউ পাওয়া ভিডিয়ো, কোনগুলি আপনি দেখেছেন?

আরও পড়ুন: এতক্ষণ কেউ বরফের মধ্যে বেঁচে থাকতে পারেন? নিজের রেকর্ড ভাঙলেন এই অস্ট্রেলিয়

দেখুন সেই ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন