Smart Phone

কাটা আঙুল দিয়ে খুলছে স্মার্টফোনের লক! ব্যক্তির দাবি ঘিরে হইচই সোশ্যাল মিডিয়ায়

সেই আনলক করার ভিডিয়োও পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়। তার পর বিষয়টি নিয়ে শুরু হয়েছে আলোচনা।

Advertisement

সংবাদ সংস্থা       

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ মার্চ ২০২০ ১৫:৩৯
Share:

কাটা আঙুল দিয়ে ফোনের লক খোলা। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

বেলারুশের বাসিন্দা ইউরি ভিনোগ্রাদভ। মাস তিনেক আগে কারখানায় কাজ করতে গিয়ে ৫৩ বছরের ওই ব্যক্তির বুড়ো আঙুল কেটে যায়। যার জেরে ফিঙ্গার লক থাকা স্মার্টফোনের লক খুলতে পারছিলেন না। সেই কেটে যাওয়া আঙুল তিনি রেখেছিলেন ফ্রিজে। কিন্তু সম্প্রতি তিনি দাবি করেছেন, ফ্রিজারে রাখা ওই কাটা আঙুল দিয়েই তিনি আনলক করেছেন স্মার্টফোন। সেই আনলক করার ভিডিয়োও পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়। তার পর বিষয়টি নিয়ে শুরু হয়েছে আলোচনা।

Advertisement

সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, ফ্রিজে রাখা কাটা আঙুল বের করলেন। তার পর সেই আঙুল দিয়ে স্মার্টফোনের লক খোলার চেষ্টা করলেন। কিন্তু তাতে খুলল না লক। এর পর তিনি, সেই আঙুল ১০ মিনিট চুবিয়ে রাখলেন জলে। জল থেকে তুলে ভাল করে মুছলেন। এ বার সেই আঙুল স্মার্টফোনে কয়েকবার ঠেকাতেই খুলে গেল লক।

দেখুন সেই ভিডিয়ো—

Advertisement

আরও পড়ুন: করোনা আতঙ্ক: বিখ্যাত টিভি কারখানায় তৈরি হচ্ছে লক্ষ লক্ষ ফেস মাস্ক!

যদিও এই ভিডিয়ো ছড়িয়ে পড়তেই বিতর্ক শুরু হয়েছে বিষয়টি নিয়ে। কারণ বেশ কয়েকটি সমীক্ষা বলছে, কাটা আঙুল দিয়ে ফোনের লক খোলা সম্ভব নয়। স্মার্টফোনের ফিঙ্গারপ্রিন্ট রিডারের ইলেকট্রিক্যাল সার্কিটের দরকার হয় লক খোলার জন্য। মানুষের হাত সেই সার্কিটের কাজ করে। কিন্তু কাটা আঙুল দিয়ে সেই শর্ত পূরণ হয় না। তাই বেলারুশের ওই ব্যক্তির দাবি কতটা যুক্তিযুক্ত ইতিমধ্যেই তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

আরও পড়ুন: বাচ্চাকে বাঁচাতে সাপের সঙ্গে লড়ছে কাঠঠোকরা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন