Viral video

খালি চোখে কী রঙের বৃত্ত দেখছেন আপনি?

আপনি এক ঝলকে দেখবেন, বৃত্তগুলি সবুজ, লাল, বেগুনি রঙের। কিন্তু যদি একটু মন দিয়ে দেখার চেষ্টা করেন দেখবেন, ১২টি বৃত্তই একই রঙের, হাল্কা বাদামি

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০১৯ ২০:০৩
Share:

ডেভিড নোভিকের তৈরি অপটিক্যাল ইলিউশন। ছবি : টুইটার থেকে নেওয়া।

টুইটারে এখন একটি নতুন দৃষ্টিভ্রম বা অপটিক্যাল ইলিউশন ভাইরাল হয়েছে। যা দেখে মানুষ তাঁর নিজের চোখকেই বিশ্বাস করতে পারছেন না।

Advertisement

কম্পিউটার ও ইনফরমেশন সায়েন্স ইঞ্জিনিয়ার ডেভিড নোভিক নতুন অপটিক্যাল ইলিউশনটি বানিয়েছেন। যেখনে দেখা যাচ্ছে বারোটি রঙিন বৃত্ত। যার ওপর দিয়ে, ভূমির সঙ্গে সমান্তরাল রঙিন রেখা গিয়েছে।

আপনি এক ঝলকে দেখবেন, বৃত্তগুলি সবুজ, লাল, বেগুনি রঙের। কিন্তু যদি একটু মন দিয়ে দেখার চেষ্টা করেন দেখবেন, ১২টি বৃত্তই একই রঙের, হাল্কা বাদামি।

Advertisement

বিভ্রান্ত হওয়ার কিছু নেই। আপনার মতো অনেকেই একই ভুল করবেন। সেটাই স্বাভাবিক। কারণ হল, বৃত্তগুলির ওপর দিয়ে, যে রেখাগুলি গিয়েছে, সেগুলির রং বৃত্তগুলির ওপরে এসেই পরিবর্তন হয়ে গিয়েছে। তাই রেখাগুলির সাপেক্ষে বৃত্তগুলির রং পরিবর্তিত মনে হচ্ছে।

আরও পড়ুন : বোলিং অ্যাকশন নকল করে ভাইরাল বুমরা-ভক্তের বৃদ্ধা মা

আরও পড়ুন : ফেডেরার-নাদালের লড়াই ছেড়ে বইয়ে মগ্ন কিশোর! সোশ্যাল মিডিয়ায় কটাক্ষের মুখে

এই অপটিক্যাল ইলিউশনটি ভাইরাল হওয়ার পর, আরও অনেকে আসরে নেমেছেন বিষয়টি ব্যাখ্যা করতে। সেখানে দেখানো হয়েছে, কী ভাবে আপনার চোখ ধোঁকা খাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন