Viral Video

এ যেন ‘রামধনু’ ভুট্টা, এমন মুক্তোর মতো দানা পেতে পারেন আপনার বাগানেও

আপনিও যদি এই রামধনু রঙের ভুট্টা চাষ করতে আগ্রহী হন তবে তারও উপায় বাতলে দিয়েছেন এক রেডইট ইউজার।

Advertisement

সংবাদ সংস্থা

হ্যারিসবার্গ, আমেরিকা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২০ ১৪:৩৪
Share:

রঙিন ভুট্টা। সোশ্যাল মিডিয়া থেকে নেওয়া ছবি।

উপরের যে ছবিটি দেখছেন সেটা দেখে আপনার বিশ্বাস নাও হতে পারে যে, এটি একটি আসল ভুট্টা। কারণ, আমরা সাধারণত হলুদ-সোনালী রঙের ভুট্টা দেখতেই অভ্যস্ত। অনেকেই হয়তো জানেন না এমন রামধনু রঙের ভুট্টাও জন্মায়। আর আপনিও চাইলে সহজেই নিজের বাগানে এমন আশ্চর্য ভুট্টা ফলাতে পারেন। আর এই ভুট্টা থেকে তৈরি পপকর্নের রং কেমন হয় দেখুন।

Advertisement

২০১২ সালে প্রথম এই রামধনু পপকর্নের খবর নিয়ে হইচই হয়। সম্প্রতি রেডইট সহ কয়েকটি সোশ্যাল মিডিয়ায় এই ছবি আবার ভাইরাল হয়েছে। যেখানে ছবিতে আশ্চর্য রঙের ভুট্টা দেখা যাচ্ছে। আমেরিকার কার্ল বার্নেস নামের এক কৃষক নানা ভাবে সাধারণ ভুট্টার থেকে কিছুটা আলাদা রঙের ভুট্টরা বীজ জোগাড় করেন। এবং সেগুলিকে চাষ করতে থাকেন। ধীরে ধীরে সেই রঙের বৈচিত্র বাড়তে শুরু করে। তারপর ছবি, খবর সামনে আসার পরই হইচই শুরু হয় এই রামধনু ভুট্টা দানা নিয়ে।

কয়েক বছর আগে ‘গ্লাস জেম কর্ন’ নামে একটি ফেসবুক পেজও তৈরি হয়। সেখানেই এই বিচিত্র রঙের ভুট্টার নানা ছবি, ভিডিয়ো পোস্ট হয় মাঝেমধ্যে। আমেরিকার অ্যারিজোনার ‘নেটিভ সিডস’ নামে একটি সংস্থা এই রামধনু রঙের ভুট্টার বীজ বিক্রি করে। তাদের ওয়েবসাইটে গিয়ে এই বীজের অর্ডার দেওয়া যায়। তবে রামধনু রঙের এই ভুট্টাগুলি থেকে তৈরি পপকর্নের রং সাদাই হয়, রঙিন নয়।

Advertisement

আরও পড়ুন: বৃহত্তম হাইড্রোজেন বোমা বিস্ফোরণের গোপন ভিডিয়ো প্রকাশ করল রাশিয়া

আরও পড়ুন: ৮০ বছর চুলে কাঁচি, চিরুনি ছোঁয়াননি, দেখুন সেই চুল আজ কত লম্বা

আপনিও যদি এই রামধনু রঙের ভুট্টা চাষ করতে আগ্রহী হন তবে তারও উপায় বাতলে দিয়েছেন এক রেডইট ইউজার। বীজগুলিকে এক ফুট ছাড়া মাটিতে লাগিয়ে নিয়মিত জল দিতে হবে। প্রথমে যখন এক ফুটের মতো উচ্চতা হবে গাছগুলির তখন একবার নাইট্রোজেন যুক্ত সার দিতে হবে। পরে যখন গাছগুলি ফল ধরবে তখন দ্বিতীয় বার আবার ওই সার দেওয়ার কথা বলেছেন রেডইট ইউজার। কী ভাবছেন, নিজের বাগানে এমন রামধনু ভুট্টা চাষ করে প্রতিবেশীদের চমকে দেবে নাকি?

দেখুন এই রঙিন ভুট্টার ছবি, ভিডিয়ো:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন