Vladimir Putin

ইউক্রেনে আমেরিকার ‘দেশপ্রেমিক’ যুদ্ধাস্ত্রকে ধ্বংস করতে সক্ষম রাশিয়া, নতুন দাবি পুতিনের

আমেরিকা ইউক্রেনকে তাদের সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা তুলে দিয়েছে। ‘প্যাট্রিয়ট’ নামের সেই ব্যবস্থাকে রুশ ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দেবে বলে দাবি পুতিনের।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ১৮:১৬
Share:

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। ফাইল চিত্র।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে এ বার নতুন দাবি করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কিছু দিন আগেই আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রক ইউক্রেনকে তাদের সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা তুলে দিয়েছিল। ‘প্যাট্রিয়ট’ নামের সেই ব্যবস্থাকে রুশ ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দেবে বলে আশা পুতিনের।

Advertisement

এ ব্যাপারে পুতিন এতটাই প্রত্যয়ী যে, তিনি এই প্রসঙ্গে বলেছেন, “আমরা ১০০ শতাংশ নিশ্চিত যে ওই ব্যবস্থাকে আমাদের ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দেবে।” রুশ টেলিভিশনের একটি সাক্ষাৎকারে এই মন্তব্য করেছেন তিনি।

রবিবারই বড়দিনের বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি জানিয়েছেন, যুদ্ধের জন্য তাদের অনেক মূল্য চোকাতে হলেও, ইউক্রেনবাসী লড়াই চালিয়ে যাবেন। পুতিনও সাক্ষাৎকারে জানিয়েছেন, আত্মরক্ষার জন্য লড়াই করছে রাশিয়া। একই সঙ্গে তিনি জানিয়েছেন যুদ্ধ বন্ধের জন্য আপস করতেও রাজি রাশিয়া। কিন্তু আমেরিকা-সহ পশ্চিমী শক্তিবর্গ এই যুদ্ধ চালিয়ে যেতে চায় বলে অভিযোগ করেছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন