আজ ব্রেক্সিট সংশোধনী ভোট

হাউস অব কমন্সে আগামিকাল ফের গুরুত্বপূর্ণ ভোটের মুখোমুখি হচ্ছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরেসা মে। ব্রেক্সিটের পরিবর্তিত নয়া খসড়া নিয়ে ভোট দেবেন এমপি-রা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

লন্ডন শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০১৯ ০১:০২
Share:

ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে। -ফাইল ছবি।

হাউস অব কমন্সে আগামিকাল ফের গুরুত্বপূর্ণ ভোটের মুখোমুখি হচ্ছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরেসা মে। ব্রেক্সিটের পরিবর্তিত নয়া খসড়া নিয়ে ভোট দেবেন এমপি-রা। প্রধানমন্ত্রীর তৈরি নয়া খসড়ায় বেশ কিছু সংশোধনী এনে ভোটাভুটি হবে যা ব্রেক্সিটের ভবিষ্যৎ কর্মসূচি ঠিক করবে। সংশোধনীর মধ্যে রয়েছে, কোনও চুক্তি না হলে ব্রেক্সিট ন’মাস পিছিয়ে দেওয়া হবে। তবে ব্রেক্সিটপন্থী এমপি-রা এই সংশোধনীতে সায় দেবেন না। কারণ তাঁরা মনে করছেন, এতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়াই আটকে যাবে। চুক্তিহীন ব্রেক্সিট রুখতে যে সংশোধনীর প্রস্তাব রয়েছে, তা-ও সংখ্যাগরিষ্ঠতা পাবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

Advertisement

পার্লামেন্টে টেরেসা তাঁর ব্রেক্সিট খসড়া যাতে পাশ করাতে পারেন, সে জন্য প্রধানমন্ত্রীকে বলা হচ্ছে, নর্দার্ন আয়ারল্যান্ড নিয়ে ইইউয়ের কাছ থেকে খসড়ায় বদল নিশ্চিত করতে। সেটা নিশ্চিত হলে ব্রেক্সিটপন্থী এমপি-রা টেরেসার পরিবর্তিত খসড়ায় ভোট দেবেন বলে জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন