Walt Disney

টুইটার, মেটার পর এবার কি তা হলে ‘ওয়াল্ট ডিজ়নি’-র ছাঁটাই পর্ব শুরু?

বিগত তিন বছরে ওই সংস্থা ৮০০ কোটি ডলার ক্ষতির মুখে পড়ে। ভারতীয় মূল্যে যার পরিমাণ ৬ হাজার ৫৪২ কোটি টাকা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২২ ২৩:৩১
Share:

বব ছাপেক। ফাইল চিত্র।

বিভিন্ন বড় বড় তথ্য প্রযুক্তি সংস্থার খরচ কমানের জন্য যে ছাঁটাই পর্ব শুরু হয়েছে, মনে হয় এ বার সেই অভিযানে নাম লেখাতে চলেছে ‘ওয়াল্ট ডিজ়নি’।

Advertisement

সূত্রের খবর, ওই সংস্থার উচ্চপদে কর্মরত বব ছাপেককে ছাঁটাই করে সেই পদে বব ইগারকে ওই পদে পুনর্বহাল করা হয়েছে। বব ইগার ২০০৫ সালে ‘ওয়াল্ট ডিজ়নি’র সঙ্গে যুক্ত হন। বিগত ১৫ বছরে ববের সাহায্যে ওই সংস্থা ‘মার্ভেল’ এবং ‘ফক্স’ নামের দুটি বিনোদন সংস্থার জন্ম দিয়েছে। শুধু তাই নয়, বব ‘ডিজ়নি প্লাস’ নামক ওটিটি প্ল্যাটফর্মেরও সঙ্গেও যুক্ত ছিলেন। যা পরবর্তীকালে ভারতে ‘স্টার ইন্ডিয়া’র সঙ্গে অংশীদারি ব্যবসায় ‘ডিজ়নি প্লাস হটস্টার’ নামে সংস্থা চালু করে।

বব ইগারকে ওই সংস্থা মাত্র দু’বছরের চুক্তিতে চাকরিকে নিযুক্ত করে। প্রতিটি সংস্থার মতোই এখানেও লাভ ক্ষতির অঙ্ক চলে আসে। বিগত ৩ বছরে ওই সংস্থা ৮০০ কোটি ডলার ক্ষতির মুখে পড়ে। ভারতীয় মূল্যে যার পরিমাণ ৬ হাজার ৫৪২ কোটি টাকা।

Advertisement

যদিও এই ছাঁটাই পর্ব একেবারেই আলোচনা স্তরে রয়েছে বলেই সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। প্রাথমিক স্তরে বব ছাপেককে সরানো এবং কর্মীদের কাজের জন্য বাইরে বাইরে ঘোরা বন্ধ করা দিয়েই এই অভিযান শুরু হয়েছে। পরবর্তীকালে হয়তো সংস্থার গুরুত্বপূর্ণ পদগুলিতে বহাল কর্মীদের রেখে বাকি সব পদগুলিকেই বিলুপ্ত করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন