যুদ্ধ এড়াতেই আর্জি সোলের

দিন দু’য়েক আগেই তাই ট্রাম্পকে ফোন করে ধৈর্য ধরার কথা বলেন উত্তর কোরিয়ার ‘বন্ধু’ দেশ চিনের প্রেসিডেন্ট শি চিনফিং। একই আর্জি উঠে এল এ বার দক্ষিণ কোরিয়ার তরফেও।

Advertisement

সংবাদ সংস্থা

সোল শেষ আপডেট: ১৫ অগস্ট ২০১৭ ১০:৪০
Share:

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। ছবি: সংগৃহীত।

যুদ্ধ নয়, সমাধান হোক কূটনৈতিক পথেই। উত্তর কোরিয়াকে বাগে আনতে জোটসঙ্গী আমেরিকার কাছে আজ এমনটাই আর্জি রাখলেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। বেপরোয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা শুধু নয়, সম্প্রতি আমেরিকাকে সরাসরি হামলার হুমকিও দিয়েছে পিয়ংইয়ং। যার জবাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সপ্তাহে জানান, কোমর বেঁধে তৈরি আমেরিকাও।

Advertisement

দিন দু’য়েক আগেই তাই ট্রাম্পকে ফোন করে ধৈর্য ধরার কথা বলেন উত্তর কোরিয়ার ‘বন্ধু’ দেশ চিনের প্রেসিডেন্ট শি চিনফিং। একই আর্জি উঠে এল এ বার দক্ষিণ কোরিয়ার তরফেও। দু’পক্ষকে লক্ষ করেই মুন জায়ে-ইন বলেন, ‘‘উস্কানি দেওয়াটা বন্ধ করা উচিত। তবে আমেরিকা যে দায়িত্বশীল ভাবেই এই সমস্যা সমাধানে এগিয়ে আসবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।’’ আমেরিকার জয়েন্ট চিফ অব স্টাফসের চেয়ারম্যান জেনারেল জোসেফ ডানফোর্ড এই মূহূর্তে সোলে। মুন আজ তাঁর সঙ্গে দেখা করেও এই শান্তি প্রস্তাব দেন। তবে ট্রাম্প এতে আদৌ কান দেবেন কি না, সন্দেহ প্রকাশ করেছেন মার্কিন কূটনীতিকদেরই একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন