Beirut Port

বিস্ফোরণের ধাক্কা কাটেনি এখনও, এ বার আগুনের কবলে বেইরুট বন্দর

লেবাননের সেনা সূত্রে জানা গিয়েছে, এ দিন বেইরুট বন্দরের করমুক্ত এলাকায় যে সব তেলের গুদাম রয়েছে সেখানে আগুন লেগেছে।

Advertisement

সংবাদ সংস্থা

বেইরুট, লেবানন শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২০ ১৯:০৫
Share:

আগুনের কবলে বেইরুট বন্দরের একাংশ।

গত মাসে ঘটে যাওয়া বিস্ফোরণের ক্ষত শুকোয়নি এখনও। তার মধ্যেই বৃহস্পতিবার বিধ্বংসী অগ্নিকাণ্ডের কবলে পড়ল বেইরুট বন্দর। অগস্টের শুরুর দিকেই জোরাল বিস্ফোরণে কেঁপে উঠেছিল লেবাননের রাজধানীর ওই বন্দর। এ বার সেই বন্দরের একাংশ ভয়াবহ অগ্নিকাণ্ডের গ্রাসে। ঘটনাস্থলে পৌঁছেছে দমকল এবং নিরাপত্তা বাহিনী।

Advertisement

লেবাননের সেনা সূত্রে জানা গিয়েছে, এ দিন বেইরুট বন্দরের করমুক্ত এলাকায় যে সব তেলের গুদাম রয়েছে সেখানে আগুন লেগেছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, আগুন দ্রুত ওই এলাকায় ছড়িয়ে পড়তে থাকে। আকাশ ঢেকে যায় কালো ধোঁয়ায়। অগ্নিকাণ্ডের জেরে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে বন্দর এবং তার আশপাশে। আগুন দেখে এলাকা ছাড়তে শুরু করেন অনেকেই।

বন্দরে কর্মরত শ্রমিকরা স্থানীয় সংবাদমাধ্যমগুলিকে জানিয়েছেন, এর আগে বিস্ফোরণের কবলে পড়া যে গুদামগুলি সাফাই করার কাজ চলছিল, এ দিন সেখানেই আগুন লাগে। লেবাননের সেনা টুইট করে জানিয়েছে, আগুন আয়ত্তে আনার কাজ শুরু হয়েছে। ঘটনাস্থলে উপস্থিত হয়েছে দমকল। চলছে আগুন আয়ত্তে আনার কাজ। এই পরিস্থিতিতে সেনা কপ্টার নামানোর কথাও বলা হয়েছে। তবে কী কারণে এই আগুন লাগল তা এখনও স্পষ্ট নয়। এ দিন আগুনের শিখা দেখতে পাওয়ার সঙ্গে সঙ্গেই তার ছবি এবং ভিডিয়োয় ছেয়ে যায় সোশ্যাল মিডিয়া।

Advertisement

আরও পড়ুন: আর্থিক অনিয়মের অভিযোগে একাধিক কর্মীকে বরখাস্ত করল মার্কিন ব্যাঙ্কিং সংস্থা

গত ৪ অগস্ট ভয়ঙ্কর বিস্ফোরণে কেঁপে উঠেছিল বেইরুট বন্দর। ওই ঘটনায় প্রায় দুশো জনের মৃত্যু হয়। আহত হন কয়েক হাজার মানুষ। এখনও ঘরছাড়া অনেকে। বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, বন্দরে মজুত থাকা ৩ হাজার টন অ্যামোনিয়াম নাইট্রেটের জন্যই ওই বিস্ফোরণ ঘটে। তা নিয়ে এখনও ক্ষোভ রয়েছে স্থানীয় বাসিন্দাদের মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন