Joe Biden

করোনা পরিস্থিতি নিয়ে কী আলোচনা করলেন মোদী-বাইডেন? জানাল হোয়াইট হাউস

সোমবার বাইডেন জানিয়েছেন যে এ দেশের করোনা রোগীদের চিকিৎসায় আপৎকালীন সহযোগিতাও করবে তাঁর প্রশাসন।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২১ ২৩:৪৮
Share:

জো বাইডেন এবং নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

করোনার মোকাবিলায় আমেরিকা এবং ভারত যৌথ ভাবে লড়াই করবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে সোমবার রাতে ফোনে আলোচনায় এই বার্তাই প্রকাশ্যে এসেছে। হোয়াইট হাউস থেকে প্রকাশিত একটি বিবৃতিতে এ খবর জানানো হয়েছে।

Advertisement

আমেরিকার মতোই করোনার ধাক্কায় ভারতের পরিস্থিতিও বেসামাল। এই আবহে সোমবার রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সহযোগিতায় আশ্বাস দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। দু’দেশের শীর্ষনেতার মধ্যে আলোচনায় ভারতের কোভিড রোগীরা যে শোচনীয় অবস্থায় রয়েছেন, তা নিয়েও কথাবার্তা হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

করোনা টিকার কাঁচামাল সরবরাহ করার ব্যাপারে ভারতকে রবিবারই আশ্বাস দিয়েছিল আমেরিকা। তার এক দিন পর সোমবার বাইডেন জানিয়েছেন যে এ দেশের করোনা রোগীদের চিকিৎসায় আপৎকালীন সহযোগিতাও করবে তাঁর প্রশাসন।

Advertisement

করোনার দ্বিতীয় ঢেউয়ের ঝাপটায় এ দেশের রোগীদের চিকিৎসায় চরম অক্সিজেনের সঙ্কট দেখা দিয়েছে। দিল্লি, মহারাষ্ট্র, কর্নাটক-সহ দেশের একাধিক রাজ্যে হাসপাতালের বেডও অপ্রতুল হয়ে পড়েছে। এই আবহে ভারতে অক্সিজেন-বিষয়ক সরঞ্জাম সরবরাহও করার আশ্বাস দিয়েছে আমেরিকা। পাশাপাশি, টিকার কাঁচামাল-সহ করোনার চিকিৎসায়ও সাহায্য করা হবে বলে মোদীকে জানিয়েছেন বাইডেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন