COVID-19

কোভিড আর ‘আপৎকালীন স্বাস্থ্য বিপর্যয়’ নয়! জানিয়ে দিল ‘হু’, তিন বছরে অতিমারি কেড়েছে ৭০ লক্ষের প্রাণ

হু জানিয়ে দিল, কোভিড অতিমারি আর ‘আপৎকালীন স্বাস্থ্য বিপর্যয়’ নয়। একই সঙ্গে হু-এর তরফে জানানো হয়েছে, এর পরেও কোভিড ১৯-এর অস্তিত্ব থাকবে। তবে তার জেরে ভয়াবহ কিছু হওয়ার আশঙ্কা নেই।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মে ২০২৩ ১৯:৫৩
Share:

কোভিড আর ‘আপৎকালীন স্বাস্থ্য বিপর্যয়’ নয়! ঘোষণা হু-এর।

প্রভাব এবং প্রতাপ কমেছিল আগেই। শুধু সিলমোহরটুকু পড়ারই যেন অপেক্ষা ছিল। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়ে দিল, কোভিড অতিমারি আর ‘আপৎকালীন স্বাস্থ্য বিপর্যয়’ নয়। একই সঙ্গে হু-এর তরফে জানানো হয়েছে, এর পরেও কোভিড ১৯-এর অস্তিত্ব থাকবে। তবে তার জেরে ভয়াবহ কিছু হওয়ার আশঙ্কা আর নেই।

Advertisement

কোভিড অতিমারির উদ্ভব কোথায় এবং কী ভাবে হয়েছিল, তা নিয়ে এখনও পর্যন্ত কোনও স্থির সিদ্ধান্তে পৌঁছনো যায়নি। ২০২০ সাল থেকে ২০২৩ সালের গোড়ার দিক পর্যন্তও বিশ্বের বিভিন্ন দেশের উদ্বেগ বাড়িয়েছিল কোভিড। হু-এর পরিসংখ্যান বলছে, গত ৩ বছরে প্রায় ৭০ লক্ষ মানুষের প্রাণ কেড়েছে করোনাভাইরাস। ২০২০ সালের ৩০ জানুয়ারি কোভিডকে আপৎকালীন স্বাস্থ্য বিপর্যয়ের তকমা দিয়েছিল হু।

Advertisement

মূলত টিকাকরণের জোরেই কোভিডকে নিয়ন্ত্রণে আনা গিয়েছে বলে দাবি করেছে হু। তাদের তরফে পরিসংখ্যান তুলে ধরে জানানো হয়েছে, ২০২১ সালের জানুয়ারি মাসে যেখানে বিশ্বে প্রতি ১ লক্ষ মানুষ কোভিডে মারা যেতেন, চলতি বছরের ২৪ এপ্রিল সেখানে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা নেমে এসেছে মাত্র ৩৫০০-তে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন