গোটা কাশ্মীরই ভারতের, বেরিয়ে যাক পাকিস্তান, মন্তব্য ব্রিটিশ এমপির

জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ তো বটেই। পাক অধিকৃত কাশ্মীরও ভারতেরই। অবিলম্বে ওই এলাকা ছেড়ে চলে যাক পাকিস্তান। দাবি তুললেন ব্রিটিশ এমপি রবার্ট জন ব্ল্যাকম্যান। ব্রিটেনের শাসক দলের নেতা ব্ল্যাকম্যানের সাফ কথা, বেআইনিভাবে কাশ্মীরের অংশ দখলে রেখেছে ইসলামাবাদ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৬ ১৩:২২
Share:

জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ তো বটেই। পাক অধিকৃত কাশ্মীরও ভারতেরই। অবিলম্বে ওই এলাকা ছেড়ে চলে যাক পাকিস্তান। দাবি তুললেন ব্রিটিশ এমপি রবার্ট জন ব্ল্যাকম্যান। জম্মুতে এসে ব্রিটেনের শাসক দল কনজারভেটিভ পার্টির নেতা ব্ল্যাকম্যানের সাফ কথা, বেআইনিভাবে কাশ্মীরের অংশবিশেষ দখল করে রেখেছে ইসলামাবাদ।

Advertisement

বুধবার জম্মু প্রেস ক্লাবে ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে অংশ নেন রবার্ট জন ব্ল্যাকম্যান। সেখানে তিনি বলেন, ‘‘জম্মু ও কাশ্মীরের তৎকালীন শাসক ভারতের সঙ্গে চুক্তি সই স্বাক্ষর করেছিলেন এবং গোটা এলাকার নিয়ন্ত্রণ ভারতের হাতে তুলে দিয়েছিলেন। পাকিস্তান অবৈধভাব কাশ্মীরের কিছুটা অংশ দখল করে নেয়। পাকিস্তানের উচিত ওই অংশ ছেড়ে অবিলম্বে চলে যাওয়া এবং তা ভারতের হাতে তুলে দেওয়া।’’

আরও পড়ুন:

Advertisement

শত্রুর গোলা নয়, ভয়ঙ্কর প্রকৃতিই মৃত্যু নিয়ে অপেক্ষায় থাকে সিয়াচেনে

ইংল্যান্ডের হ্যারো ইস্ট থেকে কনজারভেটিভ পার্টির টিকিটে নির্বাচিত এই এমপি ব্রিটেনে ভারতপন্থী লবি-র অন্যতম পরিচিত মুখ। ব্ল্যাকম্যান জম্মুতে বলেন, আগে লন্ডনে পাকিস্তান লবি খুব শক্তিশালী ছিল। সেই লবি ব্রিটেনকে ভারতের বিরুদ্ধে চালিত করার চেষ্টা করত। কিন্তু সময় বদলে গিয়েছে। এখন লন্ডনে ভারতপন্থী লবি খুবই শক্তিশালী। ভারতের সঙ্গে ব্রিটেনের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছে গিয়েছে।

ব্রিটিশ এমপি-র মন্তব্যে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলি স্বাভাবিকভাবেই অসন্তুষ্ট। ব্ল্যাকম্যানের মন্তব্যের তীব্র প্রতিবাদ করেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন