International News

হাত দিতেই আলগা হয়ে খুলে এল বিমানের জানলা! দেখুন ভিডিও

যাত্রীদের নিরাপত্তা নিয়ে কী ভাবে ছিনিমিনি খেলা হয়, সম্প্রতি এক যাত্রীর তোলা ভিডিও তা চোখে আঙুল দিয়ে দেখাল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৭ ১৪:১৩
Share:

আলগা হয়ে যাওয়া বিমানের জানলা। ছবি: সংগৃহীত।

যাত্রীদের পরিষেবা, নিরাপত্তা নিয়ে হামেশাই অভিযোগ ওঠে বিমান সংস্থাগুলোর বিরুদ্ধে।

Advertisement

যাত্রীদের নিরাপত্তা নিয়ে কী ভাবে ছিনিমিনি খেলা হয়, সম্প্রতি এক যাত্রীর তোলা ভিডিও তা চোখে আঙুল দিয়ে দেখাল। ভিডিওটি দেখলে বিমানে সফরকারী যাত্রীরা আঁতকে উঠতে পারেন। এমনও হতে পারে!

ভিডিওটি ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। বিমানটি তখন চিলের উপর দিয়ে যাচ্ছিল। গত ২০ নভেম্বর যে যাত্রী ভিডিওটি তুলেছেন, তিনি জানলার পাশেই বসেছিলেন। জানলা থেকে স্পষ্ট দেখা যাচ্ছিল বিমানের সাইড উইং। হঠাত্ই তিনি দেখেন, জানলায় লাগানো প্লাস্টিক ফ্রেম এবং কাচ আলগা হয়ে রয়েছে। হাত দিয়ে একটু টেনে দেখতেই প্লাস্টিক ফ্রেম-সহ জানলাটা অনেকটাই আলগা হয়ে যায়। ওই যাত্রী সঙ্গে সঙ্গে ভিডিওটি তুলে সোশ্যাল মিডিয়ায় আপলোড করে দেন। ক্যাপশনে লেখেন, “আমার কি উদ্বিগ্ন হওয়া উচিত এই ঘটনায়, নাকি…?”

Advertisement

আরও পড়ুন: সেনাকর্তার বিরুদ্ধে ব্যারাকে প্যামফ্লেট বিলি, পিছনে কি আইএসআই?

মাঝ আকাশে মার্ক জুকেরবার্গের বোনকে যৌন হেনস্থা

অবশ্যই উদ্বিগ্ন হওয়া উচিত নয়। জানিয়েছেন, ব্রিটেনের ফ্লাইট সেফটি কমিটির চিফ এগ্‌জিকিউটিভ দাই হুইটিংহ্যাম। বিমান সংস্থাটিও বিষয়টিকে নিরাপত্তাজনিত উদাসীনতা বলে মানতে নারাজ। আস্কদ্যপাইলট ডট কম-এর হোস্ট পাইলট প্যাট্রিক স্মিথ এ বিষয়ে ডেলি মেল-কে একই কথা জানান। তাঁর মতে, বিষয়টি উদ্বেগজনক নয়। তবে, এটা অবশ্যই যাত্রীদের জন্য অস্বস্তিদায়ক একটা ঘটনা। তিনি আরও জানান, ফ্রেম লাগানো বিমানের ভিতরের জানলা আসলে মূল কাচকে রক্ষা করার জন্যই লাগানো হয়। পাশাপাশি এটা থার্মাল ইনসুলেটর হিসাবেও কাজ করে। জানলার বাইরের কাচ পোক্ত ভাবে বিমানের গায়ে লাগানো থাকে। ভিতরের জানলা আলগা হয়ে গেলেও তার বিশেষ কোনও প্রভাব পড়ে না মূল কাচে।

ওই যাত্রী জানিয়েছেন, বিমান সংস্থাটির সস্তার টিকিটে তিনি সফর করছিলেন। সংস্থার নাম যদিও তিনি উল্লেখ করেননি। তবে বিশেষজ্ঞরা বলছেন, সস্তার হোক বা দামি, যাত্রী নিরাপত্তা নিয়ে এতটা উদাসীন হতে পারল কী করে ওই বিমান সংস্থা? যেখানে এতগুলো যাত্রীর জীবন জড়িয়ে রয়েছে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন