৮ বছর ব্রেকফাস্ট না খেয়ে মহিলার কী হল? জানলে চমকে যাবেন

প্রায় আটবছর ধরে ৪৫ বছরের মিস চেন প্রাতঃরাশ করতেন না। প্রায় ১০ বছর ধরে তাঁর পেটে ব্যথা হত। কিন্তু সার্জারির ভয়ে তিনি ডাক্তার দেখাননি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২২ জুলাই ২০১৭ ২৩:২৮
Share:

স্টোনগুলি দেখাচ্ছেন এক চিকিৎসক। ছবি: হেজহুর গুয়াংজি হাসপাতাল।

প্রায় অনেকেই কাজের চাপে প্রাতঃরাশ করতে ভুলে যান। আবার এমন অনেক মানুষই আছেন যাঁরা ইচ্ছাকৃত ভাবেই সকালের খাবার খাওয়া থেকে বিরত থাকেন। এমন অভ্যাস যে কতোটা মারাত্মক হতে পারে, তা বুঝিয়ে দিল চিনের এক সাম্প্রতিক ঘটনা।

Advertisement

প্রায় আটবছর ধরে ৪৫ বছরের মিস চেন প্রাতঃরাশ করতেন না। প্রায় ১০ বছর ধরে তাঁর পেটে ব্যথা হত। কিন্তু সার্জারির ভয়ে তিনি ডাক্তার দেখাননি। অবশেষে সহ্য করতে না পেরে সম্প্রতি চিকিৎসকের কাছে ছুটে আসতে বাধ্য হন। চিকিৎসকেরা অস্ত্রোপচার করে প্রায় তাঁর গলব্লাডার থেকে ২০০টি স্টোন বের করলেন। হেজহুর গুয়াংজি হাসপাতালে তাঁর স্বাস্থ্যপরীক্ষার সময়ই গলব্লাডার স্টোনের অস্তিত্ব ধরা পড়ে। বিশেষজ্ঞরা মনে করছেন, প্রতিদিন প্রাতঃরাশ এড়িয়ে যাওয়াই এর পিছনে মূল কারণ।

আরও পড়ুন: সরবত বিক্রি করায় ৫ বছরের শিশুকে ১৫০ পাউন্ড জরিমানা!

Advertisement

যদিও এখন ওই মহিলা সুস্থই রয়েছেন। তাঁর বিপদ কেটে গিয়েছে বলে জানাচ্ছেন চিকিৎসকেরা। তবে তাঁরা জানিয়েছেন, যতগুলো স্টোন ওই মহিলার দেহ থেকে বের করা গিয়েছে, তার মধ্যে কয়েকটির আকৃতি বেশ বড়।

ভারতেও এ রকম ঘটনা নতুন নয়। ‘দ্য সান’-এর রিপোর্ট থেকে জানা গিয়েছে, সম্প্রতি রাজস্থানের কোটা থেকে চিকিৎসকরা এক রোগীর দেহ থেকে প্রায় ৫,০৭০টি গলব্লাডার স্টোন অপারেশন করে বার করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন