London

Bizarre: কেন জন্ম দিয়েছিলেন আমায়? চিকিৎসককে কাঠগড়ায় তুলে কোটি টাকা পেলেন তরুণী

একে নজিরবিহীন মামলা বলেছে আদালত। বিচারপতির পর্যবেক্ষণ, যদি সঠিক সময়ে এভি-র মাকে এ বিষয়ে জানানো হত, তা হলে তিনি অন্য সিদ্ধান্ত নিতে পারতেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২১ ১৩:৪৩
Share:

এভি টোম্বিস। ছবি সৌজন্য ইনস্টাগ্রাম।

কেন তাঁকে ভূমিষ্ঠ করা হল? কেনই বা তাঁর মাকে প্রসবের অনুমতি দেওয়া হয়েছিল? এই অভিযোগ তুলে মায়ের চিকিৎসকের বিরুদ্ধে কোটি টাকার মামলা করলেন এক তরুণী। সেই মামলায় জিতেও গেলেন তিনি। এমন ঘটনা হয়তো কস্মিনকালেও কেউ শোনেননি। এই ঘটনা শোরগোল ফেলে দিয়েছে।

এভি টোম্বিস। ব্রিটেনের বছর কুড়ির এই তরুণীই তাঁর মায়ের চিকিৎসকের বিরুদ্ধে এমন মামলা করেছেন। কিন্তু কেন?

Advertisement

দ্য সান-এর প্রতিবেদন অনুযায়ী, শারীরিক দুর্বলতা নিয়ে জন্ম হয়েছে এভির। জন্ম থেকেই স্পাইনা বিফিডা নামে রোগে আক্রান্ত এই তরুণী। মেরুদণ্ডের এই অসুখের জন্য কখনও কখনও ২৪ ঘণ্টাই টিউবের সাহায্যে চলতে হয় এভিকে। আর এই ব্যাধির জন্যই চিকিৎসক ফিলিপ মিচেলকে আদালতে টেনে নিয়ে যান এভি।

এভির অভিযোগ, অন্তঃসত্ত্বা থাকাকালীন তাঁর মাকে সঠিক পরামর্শ দেননি চিকিৎসক। যদি তিনি মাকে বলতেন তাঁর সন্তান স্পাইনা বিফিডা-য় আক্রান্ত হতে পারে, আর সেই ঝুঁকি কমাতে ফলিক অ্যাসিডযুক্ত খাবার এবং ওষুধ খাওয়া প্রয়োজন, তা হলে হয়তো তাঁর এই অবস্থা হত না। বা তাঁকে জন্ম দিতে চাইতেন না তাঁর মা।

Advertisement

এটি একটি নজিরবিহীন মামলা বলে উল্লেখ করেছে লন্ডন হাই কোর্ট। বিচারপতির পর্যবেক্ষণ, যদি সঠিক সময়ে এভি-র মাকে এ বিষয়ে অবহিত করা হত, তা হলে তিনি সন্তানধারণের বিষয়ে দেরি করতে পারতেন। শুধু তাই নয়, সুস্থ সন্তানের জন্ম দিতে পারতেন। এভি-র মা-ও একই অভিযোগ তুলেছেন চিকিৎসকের বিরুদ্ধে।

এভি-র যুক্তিকে সমর্থন করেই শেষমেশ চিকিৎসককে বিপুল অঙ্কের জরিমানার নির্দেশ দিয়েছে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন