International news

স্মার্টফোনে বুঁদ হওয়ার পরিণতি, আঙুলগুলোই বেঁকে গেল তরুণীর!

ঘটনাটি ঘটেছে চিনের হুনাং প্রদেশের চাংসায়।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৮ ১৫:৩৮
Share:

এরকমই পরিণতি হয়েছিল ওই তরুণীর আঙুলের।

বিশ্রাম নেওয়ার জন্য অফিস থেকে টানা একটা সপ্তাহ ছুটি নিয়েছিলেন। কিন্তু সে অর্থে বিশ্রাম আর নেওয়া হয়ে ওঠেনি। রাতে ঘুমনোর সময়টুকু ছাড়া সবসময়ই একইভাবে ডান হাতে স্মার্টফোন নিয়ে থাকতেন। আরঅত্যধিক স্মার্টফোন ব্যবহারেরই ফল ভোগ করতে হল ওই তরুণীকে। শেষে আঙুলগুলোকেই আর বাঁকাতে পারছিলেন না তিনি। ঘটনাটি ঘটেছে চিনের হুনাং প্রদেশের চাংসায়।

Advertisement

জানা গিয়েছে, ছুটি নিয়ে স্মার্টফোনে বুঁদ হওয়ারদু-তিনদিন পর থেকেই ডানহাতে প্রচণ্ড যন্ত্রনা শুরু হয় তাঁর। আর তার পর আঙুলগুলো আর নাড়াতে পারছিলেন না তিনি। ঠিক যে ভাবে স্মার্টফোন হাতে ধরে থাকতেন, আঙুলগুলো সে ভাবেই ফিক্সড হয়ে যায়। আর নাড়াচাড়া করতে পারছিলেন না। সামান্য বাঁকাতেও পারছিলেন না।

ওই তরুণী হাসপাতালে গিয়ে জানতে পারেন। তাঁর টেনোসিনোভিটিস হয়েছে। হাড়ের সঙ্গে মাংসপেশীরযোগ যে অংশে, সেখানেফ্লুইড ভর্তি কলাকোষ থাকে। ওই কলাকোষেই প্রদাহ শুরু হয়। যার ফলে প্রথমে যন্ত্রণা এবং অঙ্গের স্বাভাবিক নাড়াচাড়া বন্ধ হয়ে যায়। ওই তরুণীর আঙুলগুলো দীর্ঘ সময় একইরকম ভাবে থাকার কারণে কলাকোষগুলো আঘাত পেয়েছে। তাই আঙুলগুলোরএই পরিণতি হয়েছে।

Advertisement

আরও পড়ুন: দেশি-বিদেশি অতিথিদের আপ্যায়নে কলকাতা প্রস্তুত, একটু পরেই শুরু কার্নিভাল

অর্থপেডিক সার্জন গৌতম সাহা বলেন, ‘‘দীর্ঘদিন ধরে একই কাজ করতে থাকলে আমাদের ব্রেন ওই অঙ্গকে ঘিরে থাকা নার্ভকে সিগন্যাল দেয়। ওই কাজ করতে সুবিধা হবে এমন আকার নিয়ে নেয় অঙ্গ। এইক্ষেত্রেও তাই হয়েছে। ঠিক একই কারণে অতিরিক্ত সময় একইভাবে স্মার্টফোন ধরে থাকার ফলে ওই তরুণীর আঙুলগুলো এরকম হয়েছে।’’

হাসপাতালে চিকিৎসা করিয়ে আপাতত তিনি সুস্থ। আঙুলের স্বাভাবিক নাড়াচাড়াও হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন