মৃত মায়ের সঙ্গে এক ঘরে দেড় মাস 

দেড় মাসের বেশি এ ভাবেই তাঁর মায়ের মৃতদেহটি রেখে দিয়েছিলেন ভার্জিনিয়ার জো-হুইটনি আউটল্যান্ড। মায়ের সঙ্গে একই ঘরে পোষ্য নিয়ে কাটিয়েছেন তিনিও।

Advertisement

সংবাদ সংস্থা

ব্রিস্টল শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০১৯ ০৩:৪৪
Share:

মায়ের মৃত দেহ লুকিয়ে রাখা জো-হুইটনি। ছবি সংগৃহীত।

চেয়ারে আধশোয়া অবস্থায় বসে এক বৃদ্ধা। প্রাণহীন দেহ আপাদমস্তক কম্বলে মোড়া। তীব্র পচা গন্ধ ভেসে আসছে দেহ থেকে। ঘরের ভিতরে উঁকি মেরে এই দৃশ্য দেখে ছিটকে আসেন পুলিশকর্মীরা। তাঁরা জানিয়েছেন, দেড় মাসের বেশি এ ভাবেই তাঁর মায়ের মৃতদেহটি রেখে দিয়েছিলেন ভার্জিনিয়ার জো-হুইটনি আউটল্যান্ড। মায়ের সঙ্গে একই ঘরে পোষ্য নিয়ে কাটিয়েছেন তিনিও।

Advertisement

মায়ের মৃত্যুর ঘটনা আড়াল করার চেষ্টা করায় মঙ্গলবার গ্রেফতার হয়েছেন ৫৫ বছরের হুইটনিকে। তিনি স্বীকার করেছেন, ডিসেম্বরের শেষে মারা যান তাঁর মা রোজ়মেরি। তার পরে দেহটি ৫৪টি কম্বলে মুড়ে তিনি রেখে দিয়েছিলেন দেড় মাসের বেশি।

বিষয়টি সামনে আসে সোমবার। ৭৮ বছরের রোজ়ম্যারির সঙ্গে যোগাযোগ করতে পারছিলেন না ভাইপো। বাধ্য হয়ে পাইনস্ট্রিটের বাড়ির জানলা বেয়ে উঠে ঘরে ঢুকে ওই দৃশ্য দেখেন তিনি। ওই বাড়িতে পরিচারিকা ও মেয়ের সঙ্গে থাকতেন রোজ়ম্যারি। কী ভাবে মৃত্যু হয় তাঁর? হুইটনি বলেছেন, ‘‘এক দিন সকালে উঠে মা শ্বাস নিতে পারছিলেন না। কিছু করার আগেই মা নেতিয়ে পড়েন। আমি প্রাণদায়ী সিপিআর দেওয়ার চেষ্টা করি। কিন্তু তা কাজ করেনি।’’ মেয়ের কথায়, ‘‘আমি আমার মাকে পৃথিবীতে সব চেয়ে বেশি ভালবাসতাম। আমার অত্যন্ত কাছের মানুষ ছিলেন। মা মারা যাওয়ার পর থেকে প্রতিটা রাত আমি তাঁর সঙ্গে কাটিয়েছি। ওঁর প্রতি শ্রদ্ধা জানাতে আমি দেহটা কম্বলে ঢেকে রাখি।’’

Advertisement

পুলিশ মনে করছে গত ডিসেম্বর থেকে রোজ়ম্যারির দেহটি ওই ভাবে চেয়ারে বসানো রয়েছে। এক পুলিশ কর্তার বর্ণনায়, ‘‘পা টান করে দেহটি চেয়ারে এলিয়ে রাখা ছিল। লেপ-কম্বলে মোড়া। কম্বলের উপরে, ফাঁকে ফাঁকে, চেয়ারে এয়ার ফ্রেশনার রাখা ছিল। যদিও এত দিন বাদে তা গন্ধ ঢাকতে পারছিল না।’’ তিনি জানাচ্ছেন, বাড়ির পোষ্য কুকুর ও বিড়ালও ছিল দেহটির সঙ্গে। তাদের সুস্থ অবস্থায় উদ্ধার করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন