Most Expensive Liquid

সুগন্ধি, মাদক থেকে মারণ বিষ, বিশ্বের দামিতম তরলের তালিকা চমকে দেবে

সাপের বিষ থেকে শুরু করে কাঁকড়া বিছের বিষ—বিশ্বের সবচেয়ে দামি তরলগুলোর মধ্যে আর কী রয়েছে দেখে নিন। এদের মধ্যে কোনওটার এক লিটারে দাম ২০ লক্ষ তো কোনওটা আবার কয়েক কোটি!

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০১৯ ১৫:৫৩
Share:
০১ ১০

চ্যানেল নম্বর ৫: এটা পৃথিবীর সবচেয়ে দামি সুগন্ধি। ১৯২২ সালে কেমিস্ট আরনেস্ট বক্স এবং কোকো চ্যানেল যৌথ উদ্যোগে এই সুগন্ধিটি তৈরি করেন। ৫ সংখ্যাটি চ্যানেলের খুব প্রিয়। ১৯২০ সালে বক্স তাঁকে নমুনা হিসেবে ১-৫ এবং ২০-২৪ সংখ্যা লেখা সুগন্ধির শিশি দেন পরীক্ষা করার জন্য।

০২ ১০

কিন্তু চ্যানেল তাঁর প্রিয় ৫ লেখা শিশিটিই তুলে নেন। কেন এই সংখ্যাটা বাছলেন? বক্সকে তখন চ্যানেল জানিয়েছিলেন, ৫ সংখ্যাটা তাঁর কাছে খুব লাকি। সেই থেকেই এই সুগন্ধির নাম চ্যানেল ৫। এর এক লিটারের দাম ১০ লক্ষ টাকা। দামি তরলের তালিকার পাঁচ নম্বরে রয়েছে এই সুগন্ধি।

Advertisement
০৩ ১০

হর্স সু ক্র্যাব ব্লাড: ঘোড়ার খুরের নালের মতো দেখতে বলে এদের হর্স সু বলা হয়। এই কচ্ছপ পৃথিবীতে আনুমানিক ৪৪ কোটি বছর ধরে রয়েছে। এত প্রাচীন হওয়া সত্ত্বেও এই কাঁকড়ার কোনও পরিবর্তন হয়নি।

০৪ ১০

বিজ্ঞানীদের দাবি, বছরের পর বছর ধরে একই ভাবে থাকার রহস্য হল এর নীল রক্ত। এর রক্ত যে কোনও ক্ষতিকর ব্যকটিরিয়ার চারদিকে একটা প্রাচীর তৈরি করে। ফলে ব্যাকটিরিয়া ছড়িয়ে পড়তে পারে না। এর রক্ত দিয়ে ওষুধ ও প্রতিষেধক তৈরি করে। এই কাঁকড়া মেক্সিকোতে পাওয়া যায়। এক লিটার রক্তের দাম ২০ লক্ষ টাকা।

০৫ ১০

এলএসডি: এটি এমন একটি মাদক যা কঠিন ও তরল দুই অবস্থাতেই পাওয়া যায়। অনেক দেশেই এটা নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু রেভ বা নাইটি পার্টিগুলোতে এর ব্যবহার ব্যাপক। এটি একটি স্নায়বিক উত্তেজনা বর্ধক মাদক।

০৬ ১০

এর এক লিটার তরল ১৮ হাজার মানুষকে নেশাগ্রস্ত করতে পারে। ১৯৬০ সালের দিকে এই মাদকটি জনপ্রিয় হয়। এর ক্ষতির দিক বিবেচনা করে ১৯৭১ সালে অনেক দেশেই নিষিদ্ধ করা হয় এই মাদক। এর এক লিটারের দাম আনুমানিক ৩০ লক্ষ টাকা।

০৭ ১০

কিং কোবরার বিষ: বিশ্বের সবচেয়ে বিষধর সাপের মধ্যে একটি কিং কোবরা। এর এক কামড়ে যতটা বিষ বার হয়, সেই পরিমাণ বিষে ২০ জন মানুষের মৃত্যু হতে পারে।

০৮ ১০

এই সাপের বিষ খুব মূল্যবান। কারণ এতে ওহোনিন নামে এক প্রকার প্রোটিন থাকে। যা পেন কিলার হিসেবে ব্যবহার করা হয়। সাধারণ পেন কিলারের থেকে ২০ গুণ ভাল কাজ করে এটি। এর এক লিটারের দাম ৪০ লক্ষ টাকা। তালিকার দুই নম্বরে রয়েছে এই বিষ।

০৯ ১০

কাঁকড়াবিছের বিষ: তালিকার এক নম্বরে রয়েছে কাঁকড়াবিছের বিষ। মূলত আত্মরক্ষার্থেই বিষ প্রয়োগ করে কাঁকড়াবিছে। বিশ্বে ২৫ প্রজাতির কাঁকড়াবিছে পাওয়া যায়। যাদের বিষ মানব শরীরে সরাসরি প্রবেশ করলে মৃত্যু পর্যন্ত হতে পারে।

১০ ১০

তবে এর বিষে যে প্রোটিন থাকে তা পেন কিলার হিসাবে ব্যবহার করা হয়। মাল্টিপল স্কেলেরোসিস, আর্থ্রাইটিসের চিকিত্সায় এর বিষ ব্যবহার করা হয়। এর ১ লিটার বিষের দাম আনুমানিক ৯০ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement