Noble Coronavirus

‘তালা’ খুলেই ফের বন্ধ উহান, আতঙ্কে ইটালি

মারণ ভাইরাসে আক্রান্ত হওয়ার পর থেকে দেড় মাস ‘তালাবন্ধ’ চিনের উহান শহর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২০ ০৫:২১
Share:

করোনা-আতঙ্কে ভেনিস উৎসবের শেষ দিনের অনুষ্ঠান বাতিল হয়েছে। এরই মধ্যে শহরের সেন্ট মার্কস স্কোয়ারে হাজির এক দল তরুণী। তাঁদের মুখে মাস্ক, হাতে প্ল্যাকার্ড। বার্তা, ‘‘ভয় পেলেও সাহস রাখতে হবে।’’ রয়টার্স

ইউরোপে ক্রমশ ছড়াচ্ছে করোনা-ত্রাস। শুক্রবার প্রথম মৃত্যু হয় ইটালিতে। তার পরে তিন দিনে মৃতের সংখ্যা বেড়ে ৭। আজ ভেনিস উৎসবের শেষ দিন ছিল। বাতিল করে দেওয়া হয় অনুষ্ঠান। চিনের ধাঁচেই সংক্রমণ ঠেকাতে বন্ধ করে দেওয়া হচ্ছে একের পর এক শহর। ৮০ বছর বয়সি এক বৃদ্ধ আজ লোডির হাসপাতালে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা যান। চিকিৎসকদের সন্দেহ, ভাইরাস সংক্রমণেরই শিকার হয়েছেন তিনি।

Advertisement

মারণ ভাইরাসে আক্রান্ত হওয়ার পর থেকে দেড় মাস ‘তালাবন্ধ’ চিনের উহান শহর। প্রশাসনের তরফে থেকে আজ সেই কড়াকড়ি কিছুটা লঘু করার কথা বলা হয়েছিল। কিন্তু মৃতের সংখ্যা ২৫৯২ ছুঁতে তিন ঘণ্টার মধ্যে সেই সিদ্ধান্ত প্রত্যাহার করা হল। নতুন করে আরও ১৫০ জনের মৃত্যু হয়েছে চিনে। এই মুহূর্তে সংক্রমিত অন্তত ৭৭,০০০।

২৩ জানুয়ারি থেকে তালাবন্ধ উহান। তার পরে ধীরে ধীরে তালা পড়েছে হুবেইয়ের ১৮টি শহরে। ‘বন্দি’ হুবেই প্রদেশের ৫ কোটি মানুষ। সংক্রমণ রুখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আজ সরকারের পক্ষ থেকে ‘বন্দিদশা’ লাঘব করার কথা বলা হয়েছিল। কিন্তু তিন ঘণ্টা বাদেই প্রশাসনের শীর্ষস্থানীয় আধিকারিকেরা জানালেন, নিচুতলার কর্মীরা ওই ঘোষণা করে ফেলেছিলেন। এখনই এ সব সম্ভব নয়।

Advertisement

মাংসের বাজার থেকে নোভেল করোনাভাইরাস ছড়াতে পারে, এই আশঙ্কা তৈরি হতেই মাংস বিক্রিতে কড়া হয়েছিল প্রশাসন। আজ ফের সরকারের তরফ থেকে ঘোষণা করা হল, অবিলম্বে বন্যপ্রাণীর মাংস বিক্রি ও তা খাওয়া বন্ধ করতে হবে। করোনা-আতঙ্কে রেস্তরাঁগুলোর হাল এমনিতেই খারাপ। ক্রেতা মিলছে না। এই ঘোষণায় বিক্রি আরও পড়বে বলে আশঙ্কা। অন্যান্য ব্যবসার অবস্থাও খারাপ। বহু অফিস বন্ধ। চিনা নববর্ষে সেই যে ছুটি পড়েছিল, তার পর থেকে এখনও বন্ধ বিভিন্ন স্কুল-কলেজ।

হংকংয়ে এ পর্যন্ত ২ জনের মৃত্যু হয়েছে। জাপানে ৪ জন। এই প্রথম কুয়েত, বাহরাইন ও ইরাক থেকে সংক্রমণের খবর এসেছে। ইরানে ৪৩ জন আক্রান্ত। মারা গিয়েছেন আট জন। প্রতিবেশী রাষ্ট্রগুলো অনেকেই ইরান-সীমান্ত বন্ধ রেখেছে। দক্ষিণ কোরিয়ার পোহাং ‘ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ (পোস্টেক)-তে এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং নিয়ে গবেষণা করছেন বাংলাদেশের নারায়ণগঞ্জের বাসিন্দা আবু জান্নাত। এই বিশ্ববিদ্যালয়ে প্রচুর বাঙালি পড়াশোনা করেন। পোহাং থেকে আবু বলেন, ‘‘আমাদের বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এক শিক্ষক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ২৩ মার্চ থেকে পুরো ক্যাম্পাস বন্ধ।’’ বিশ্ববিদ্যালয়ের তরফে পড়ুয়াদের ক্যাম্পাস থেকে বাইরে যেতে নিষেধ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন