X Server Down In World

গোটা বিশ্বে হঠাৎই স্তব্ধ এক্স! পোস্ট করতে এবং দেখতে গিয়ে বিপাকে পড়লেন নেটাগরিকেরা

নেটাগরিকরদের তরফে বৃহস্পতিবার সকাল থেকেই অভিযোগ আসছিল যে, তাঁরা এক্স হ্যান্ডলে নতুন কোনও পোস্ট করতে পারছেন না। এমনকি অন্যদের করা পোস্টও দেখতে পারছেন না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ১২:২১
Share:

এক্স-এর মালিক ইলন মাস্ক। —ফাইল চিত্র।

ভারত-সহ গোটা বিশ্বে হঠাৎই স্তব্ধ হয়ে গেল এক্স পরিষেবা। নেটাগরিকেদের তরফে বৃহস্পতিবার সকাল থেকেই অভিযোগ আসছিল যে, তাঁরা নতুন কোনও পোস্ট করতে পারছেন না। এমনকি অন্যদের করা পোস্টও দেখতে পারছেন না। তার পরই এক্স-এর পরিষেবার মান খতিয়ে দেখার কাজ করা একটি ওয়েবসাইটের তরফেও দাবি করা হয় যে, বড় ধরনের বিভ্রাট হয়েছে। যদিও এখনও পর্যন্ত ইলন মাস্কের মালিকানাধীন সংস্থাটির তরফে এই নিয়ে কিছু জানানো হয়নি।

Advertisement

তার মধ্যেই বেলা গড়ানোর পর পরিষেবা অনেকটা স্বাভাবিক হয়েছে বলে দাবি করেছেন অনেকেই। পরিষেবা বিঘ্নিত হওয়ার অভিযোগ যাঁরা তুলেছেন, তাঁদের বক্তব্য, সকালে নিজেদের এক্স হ্যান্ডল খোলার পরেই তাঁরা দেখেন যে, একটি সাদা পাতা খুলে যাচ্ছে। সঙ্গে একটি বার্তা ভেসে উঠছে স্ক্রিনে— “আপনাকে এক্স-এ স্বাগত।” কিন্তু নিজেদের করা টুইট বা অন্যদের করা পোস্ট দেখতে গিয়ে তাঁরা দেখেন যে, সেখানে লেখা আসছে, “পোস্টের জন্য অপেক্ষা করুন।”

এর আগে চলতি বছরে যত বার এক্স পরিষেবায় বিভ্রাট ঘটেছে, তত বারই দীর্ঘ সময় পরে পরিষেবা স্বাভাবিক হয়েছে। মাস্ক এক্সের দায়িত্ব নেওয়ার পর এবং টুইটারের নাম বদল হওয়ার পরেও একাধিক প্রযুক্তিগত সমস্যা হয়েছে এই জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইটটিতে। একটি ওয়েবসাইটের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, বৃহস্পতিবার কেবল আমেরিকাতেই ৪৭ হাজার এক্স ব্যবহারকারী জানিয়েছেন যে, তাঁরা মাইক্রোব্লগিং সাইটটি ব্যবহার করতে গিয়ে সমস্যায় পড়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন