ইয়েমেন

ভারতীয়দের দেশে ফেরানো অন্যতম সাফল্য: জেটলি

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের মাটি থেকে যে ভাবে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হয়েছে, তাকে এখনও পর্যন্ত ভারতের অন্যতম সাফল্য বলে ব্যাখ্যা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। আজ মধ্যপ্রদেশে বিজেপির রাজ্য কর্মসমিতির বৈঠকে এই কথা মন্তব্য করেছেন জেটলি। তিনি বলেন, ‘‘ভারত ছাড়া আরও ৩২টি দেশের মানুষকে উদ্ধার করে এনেছি আমরা।’’

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল শেষ আপডেট: ১০ এপ্রিল ২০১৫ ০২:৪৭
Share:

ঘরে ফেরা। বৃহস্পতিবার ইয়েমেন থেকে মুম্বইয়ে পৌঁছেছে ভারতীয়দের এই এই দলটি। ছবি: রয়টার্স।

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের মাটি থেকে যে ভাবে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হয়েছে, তাকে এখনও পর্যন্ত ভারতের অন্যতম সাফল্য বলে ব্যাখ্যা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

Advertisement

আজ মধ্যপ্রদেশে বিজেপির রাজ্য কর্মসমিতির বৈঠকে এই কথা মন্তব্য করেছেন জেটলি। তিনি বলেন, ‘‘ভারত ছাড়া আরও ৩২টি দেশের মানুষকে উদ্ধার করে এনেছি আমরা।’’ তাঁর কথায়, ‘‘এখনও পর্যন্ত ইয়েমেনে যে ভাবে উদ্ধারকাজ চালানো হয়েছে, তা যথেষ্ট প্রশংসনীয়।’’ ভারতীয়দের সফল ভাবে দেশে ফিরিয়ে আনার বিষয়টি সংবাদমাধ্যমকে গুরুত্ব দিয়ে দেখতে অনুরোধ করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী জেটলি।

ইয়েমেনে এখনও যে ক’জন ভারতীয় আটকে রয়েছেন, তাঁদের দেশে ফেরানোর সময়সীমা বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে চিঠি পাঠিয়েছেন কেরলের মুখ্যমন্ত্রী উমেন চান্ডি। সেই চিঠিতে তিনি লিখেছেন, ইয়েমেনের রাজধানী সানার বিমানবন্দর এবং তার আশপাশের কিছু এলাকায় এখনও বেশ কয়েক জন ভারতীয় আটকে আছেন। সে দেশের যুদ্ধকালীন পরিস্থিতির কারণে আসন খালি নেই বিমানে। তাই দেশে ফিরতে পারছেন না তাঁরা। তাই তাঁদের ফেরত আনার জন্য আগামী ১১ এপ্রিল পর্যন্ত সময়সীমা বা়ড়ানোর অনুরোধ করেছেন চান্ডি।

Advertisement

ইয়েমেনে আটকে পড়া যে সব ভারতীয়ের পাসপোর্ট বা প্রয়োজনীয় নথিপত্র নেই, তাঁরা ভারতীয়ত্বের সঠিক প্রমাণ দিতে পারলে, তাঁদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করতে বিদেশ প্রতিমন্ত্রী ভি কে সিংহকে অনুরোধ করেছেন চান্ডি। এ ছাড়া ইয়েমেন থেকে কেরলের পাঁচ জন বাসিন্দাকে উদ্ধার করতে পাক সরকার যে ভাবে সাহায্য করেছে, তার জন্য সে দেশের সরকারকে ধন্যবাদ জানিয়েছেন চান্ডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন