ই ইউ-তেই থাকুক ব্রিটেন, চেয়েছিল তরুণ প্রজন্ম

গণভোটের রায়ে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেন বেরিয়ে গেল ঠিকই, কিন্তু প্রশ্ন রেখে গেল অনেক। দেখা যাচ্ছে, ৩৯ শতাংশ ব্যক্তি যাঁদের বয়স ৬০-এর উর্ধ্বে তাঁরাই ব্রেক্সিট পক্ষে রায় দিয়েছেন সবচেয়ে বেশি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ জুন ২০১৬ ১৯:১৫
Share:

গণভোটের রায়ে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেন বেরিয়ে গেল ঠিকই, কিন্তু প্রশ্ন রেখে গেল অনেক। দেখা যাচ্ছে, ৩৯ শতাংশ ব্যক্তি যাঁদের বয়স ৬০-এর উর্ধ্বে তাঁরাই ব্রেক্সিট পক্ষে রায় দিয়েছেন সবচেয়ে বেশি। তরুণ প্রজন্ম যে ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়াটা আটকাতে চেয়েছিল, ভোটের ফলাফলে সে ছবিটা পরিষ্কার। দেখা গিয়েছে, ১৮-২৪ বছর বয়সীদের সিংহ ভাগ ইউরোপীয় ইউনিয়নে ব্রিটেনের থাকার পক্ষে রায় দিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, আজকে যাঁরা ব্রেক্সিট-এর পক্ষে রায় দিয়েছেন, তাঁরা আর মাত্র ১৬ বছর বাঁচবেন। কিন্তু যে তরুণ প্রজন্ম ব্রেক্সিটের বিরুদ্ধে রায় দিয়েছেন, ব্রিটেনের গড় আয়ুর হিসেব অনুযায়ী তাঁরা বাঁচবেন ৫২-৬৯ বছর। সুতরাং আজকে যাঁরা ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বিচ্ছিন্ন হওয়ার সিদ্ধান্ত মেনে নিতে পারেননি, আগামী ৩০ বছর পর তাঁরাই আবার বলবেন না তো আরও এক বার গণভোট নেওয়া হোক!

Advertisement

আরও খবর...

লন্ডন ঝিমিয়ে পড়েছে, আর উৎসবে মেতেছে গ্রাম, মফস্‌সল

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন