International News

সেনার সঙ্গে আলোচনায় দক্ষিণ আফ্রিকা, ধোঁয়াশায় মুগাবের ভবিষ্যৎ

অভ্যুত্থানের পর প্রাথমিক ভাবে প্রেসিডেন্ট রবার্ট মুগাবে অবস্থা নিয়ে ধোঁয়াশা থাকলেও জানা গিয়েছে, তিনি গৃহবন্দি রয়েছেন। এবং তিনি প্রেসিডেন্ট পদ থেকে ইস্তফা দিয়ে নারাজ। গত কাল তাঁর সঙ্গে কথা বলেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জেকব জুমা। বৃহস্পতিবার জিম্বাবোয়েতে পৌঁছেছেন জুমা সরকারের মন্ত্রীগণ।

Advertisement

সংবাদ সংস্থা

হারারে শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০১৭ ২১:২৪
Share:

রয়টার্সের তোলা ফাইল চিত্র।

সেনা অভ্যুত্থানের এক দিন পরেও ধোঁয়াশায় জিম্বাবোয়ে। অস্পষ্ট প্রেসিডেন্ট রবার্ট মুগাবের ভবিষ্যৎও। এরই মাঝে জিম্বাবোয়ের সঙ্কট কাটাতে উদ্যোগী হয়েছেন দক্ষিণ আফ্রিকা-সহ আফ্রিকান ইউনিয়নের নেতারা।

Advertisement

অভ্যুত্থানের পর প্রাথমিক ভাবে প্রেসিডেন্ট রবার্ট মুগাবে অবস্থা নিয়ে ধোঁয়াশা থাকলেও জানা গিয়েছে, তিনি গৃহবন্দি রয়েছেন। এবং তিনি প্রেসিডেন্ট পদ থেকে ইস্তফা দিয়ে নারাজ। গত কাল তাঁর সঙ্গে কথা বলেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জেকব জুমা। বৃহস্পতিবার জিম্বাবোয়েতে পৌঁছেছেন জুমা সরকারের মন্ত্রীগণ। সংবাদ সংস্থা সূত্রের খবর, হারারেতে মুগাবের ভবিষ্যৎ নিয়ে সেনার সঙ্গে একটি রফায় আসতে বৈঠকে বসবেন তাঁরা। দ্য সাউথ আফ্রিকান ডেভলপমেন্ট কমিউনিটি-এর আঞ্চলিক শাখায় ওই বৈঠক শুরু হওয়ার কথা রয়েছে। মুগাবে ঘনিষ্ঠ এক যাজকও সেনার সঙ্গে আলোচনা প্রেসিডেন্টের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন

Advertisement

ভারতীয় ছাত্রকে গুলি করে খুন ক্যালিফোর্নিয়ায়

ভক্তদের ৩০ কোটি টাকা ফেরত দেবেন কমল হাসন

গিলগিটে জলাধার প্রকল্প থেকে চিনকে বাদ দিতে চাইছে পাক সরকার!

পড়শি দেশের পাশাপাশি জিম্বাবোয়ের উপর অন্দরমহলেও চাপ বাড়াচ্ছে আফ্রিকান ইউনিয়ন। ইউনিয়নের প্রধান তথা গিনির প্রেসিডেন্ট আলফা কোন্ডে জানিয়েছেন, এইউ কখনই সেনার ক্ষমতা দখল মেনে নেবে না। তিনি বলেন, “দেশে সংসদীয় গণতন্ত্র ফেরানোর পাশাপাশি ছাউনিতে ফিরে যেতে সেনাকে আহ্বান জানাচ্ছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন