আইএস-নিধনে পাল্টা জঙ্গি আন্দোলনে কুর্দরা

জঙ্গিদের ঠেকাতে এ বার জঙ্গি আন্দোলনে ভরসা রাখছেন কুর্দ সম্প্রদায়ের মানুষ। অস্ত্রের পাল্টা অস্ত্র আর পাল্টা হামলায় আস্থা রেখে সিরিয়ায় জঙ্গি আন্দোলন চালিয়ে যাচ্ছেন কুর্দরা। সিরিয়া-তুরস্ক সীমান্তবর্তী কোবান শহরে বছর খানেক আগেই বন্ধ হয়েছে সব পাঠশালা। ভিটে মাটি দখল করেছে জঙ্গিরা। লেখাপড়া তো দূর অস্ত, বেঁচে থাকাটাই এখন বড় চ্যালেঞ্জ। অগত্যা, প্রতিরোধে জোট বেঁধেছেন কুর্দ সম্প্রদায়ের মানুষ। ঠিক করেছেন, প্রাণ গেলেও তাঁদের শহরটা জঙ্গিদের হাতে চলে যেতে দেবেন না।

Advertisement

সংবাদ সংস্থা

সুরুক শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০১৪ ০২:১৫
Share:

সব হারিয়ে...। কোবানের এক অস্থায়ী শিবিরে দাঁড়িয়ে এক কুর্দ শিশু। ছবি: রয়টার্স

জঙ্গিদের ঠেকাতে এ বার জঙ্গি আন্দোলনে ভরসা রাখছেন কুর্দ সম্প্রদায়ের মানুষ। অস্ত্রের পাল্টা অস্ত্র আর পাল্টা হামলায় আস্থা রেখে সিরিয়ায় জঙ্গি আন্দোলন চালিয়ে যাচ্ছেন কুর্দরা।

Advertisement

সিরিয়া-তুরস্ক সীমান্তবর্তী কোবান শহরে বছর খানেক আগেই বন্ধ হয়েছে সব পাঠশালা। ভিটে মাটি দখল করেছে জঙ্গিরা। লেখাপড়া তো দূর অস্ত, বেঁচে থাকাটাই এখন বড় চ্যালেঞ্জ। অগত্যা, প্রতিরোধে জোট বেঁধেছেন কুর্দ সম্প্রদায়ের মানুষ। ঠিক করেছেন, প্রাণ গেলেও তাঁদের শহরটা জঙ্গিদের হাতে চলে যেতে দেবেন না।

প্রাথমিক ভাবে কুর্দ বাহিনী আর সিরিয়ার সেনার সঙ্গে হাত মিলিয়েই কোবান পুনর্দখলের লড়াই শুরু করেছিল কুর্দ জনতা। পাশে দাঁড়িয়েছিলেন তামাম বিশ্বের কুর্দ সম্প্রদায়ের মানুষ। জার্মানির হামবুগর্র্, ফ্রান্সের প্যারিস থেকে কুর্দ-বিক্ষোভের আঁচ ছড়িয়েছিল গোটা ইউরোপে। কুর্দদের সমর্থনে সরকারের নিষ্ক্রিয়তার প্রতিবাদে পথে নামে তুরস্কও। তবে সময় যত গড়িয়েছে, আইএস (ইসলামিক স্টেট) জঙ্গিদের অস্ত্র আর অর্থের পাশে ফিকে হয়েছে কুর্দদের সামর্থ্য। যদিও জঙ্গি-দমন এবং জাতিসত্তার লড়াইয়ে ক্রমশ বেড়েছে নৈতিক সমর্থন। আইএস-দৌরাত্ম্য ঠেকাতে নতুন করে সামনে এসেছে কুর্দিস্তানের দাবি। ইরাক, ইরান, সিরিয়া এবং তুরস্কের একাংশ মিলে কুর্দদের জন্য স্বাধীন দেশের দাবি নিয়ে ফের তৎপর হয়েছে কুর্দ গোষ্ঠী। ফলে এক জঙ্গিগোষ্ঠীকে ঠেকাতে সামনে উঠে আসতে শুরু করে আর এক গোষ্ঠীর জঙ্গি আন্দোলন। আইএস-এর পাশাপাশি অস্ত্র হাতে তুলেছে তারাও। পাাল্টা আত্মঘাতী হামলাও চলানো হচ্ছে কোবান পুনরুদ্ধারে। আইএস-দমন এবং কুর্দিস্তানের দাবিতে চৌকাঠ পেরিয়ে ময়দানে নেমেছেন মহিলারা। গত এপ্রিলেই জঙ্গিদমনে মহিলাদের বাহিনী তৈরি করেছে কুর্দরা। ওই বাহিনীর এক প্রধানের কথায়, “আমরা যদি সংসার চালাতে পারি, বাজার করতে পারি, তবে কঠিন সময়ে অস্ত্রও তুলতে পারি।”

Advertisement

কোবানের এক স্কুল শিক্ষিকা আফশিন কোবানি জানালেন, স্কুল এখন প্রশিক্ষণ শিবিরের চেহারা নিয়েছে। নিজের আসল নাম প্রকাশে অনিচ্ছুক আফশিনের কথায়, “আমাদের মাটি ওরা কেড়ে নিচ্ছে। আমরা কী করে চুপ করে থাকব?” জঙ্গি হটাতে পাল্টা জঙ্গি আন্দোলনেই লক্ষ্যভেদ করতে চাইছেন কুর্দ গোষ্ঠীর মানুষ। তাঁদের এক নেত্রীর কথায়, “আমাদের সব কেড়ে নিচ্ছে জঙ্গিরা। কেউ তো এগিয়ে এল না! আমাদের লড়াই তাই আমরাই লড়ছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন