খালেদাকে গ্রেফতারের নির্দেশ আদালতের

অনাথদের নামে বিপুল অর্থ তুলে আত্মসাতের মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করল ঢাকার একটি আদালত। তাঁর দল বিএনপি-র এক প্রাক্তন সাংসদ ও এক ব্যবসায়ীর জামিন নাকচ করে তাঁদের বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ঢাকার বিশেষ আদালত। মামলায় আর এক আসামি খালেদা-পুত্র তারেক রহমান এখন অন্য মামলায় গ্রেফতারি এড়াতে লন্ডনে রয়েছেন। মার্চের ৪ তারিখ মামলাটির পরবর্তী শুনানির দিন তারেককে আদালতে হাজিরার নির্দেশও দিয়েছেন বিচারক। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও জিয়া অরফানেজে অনাথ ছাত্রদের নামে টাকা তুলে সে টাকা সরিয়ে নেওয়ার অভিযোগ এনে ২০০৮-এর ৩ জুলাই ঢাকার রমনা থানায় দু’টি মামলা করেছিল বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০১৫ ০২:৪৭
Share:

অনাথদের নামে বিপুল অর্থ তুলে আত্মসাতের মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করল ঢাকার একটি আদালত। তাঁর দল বিএনপি-র এক প্রাক্তন সাংসদ ও এক ব্যবসায়ীর জামিন নাকচ করে তাঁদের বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ঢাকার বিশেষ আদালত। মামলায় আর এক আসামি খালেদা-পুত্র তারেক রহমান এখন অন্য মামলায় গ্রেফতারি এড়াতে লন্ডনে রয়েছেন। মার্চের ৪ তারিখ মামলাটির পরবর্তী শুনানির দিন তারেককে আদালতে হাজিরার নির্দেশও দিয়েছেন বিচারক।

Advertisement

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও জিয়া অরফানেজে অনাথ ছাত্রদের নামে টাকা তুলে সে টাকা সরিয়ে নেওয়ার অভিযোগ এনে ২০০৮-এর ৩ জুলাই ঢাকার রমনা থানায় দু’টি মামলা করেছিল বাংলাদেশের দুর্নীতি দমন কমিশন। খালেদা, তারেক-সহ ছয় জনের বিরুদ্ধে চার্জশিট দেওয়া হয় ২০১০-এ। এর পরে মামলার শুনানি শুরু হলেও একের পর এক কারণ দেখিয়ে হাজিরা এড়িয়ে যান খালেদা। ৬৭ দিন শুনানিতে তিনি হাজির হয়েছেন মাত্র ছয় দিন। বিএনপি নেত্রী শেষ বার আদালতে এসেছেন ২৪ ডিসেম্বর। দলের কর্মসূচি রয়েছে বলে এ খালেদা ও অন্য দুই আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। তবে এই পরোয়ানা জারির পর বেশি রাত পর্যন্ত খালেদাকে গ্রেফতার করা হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ চেয়ে ৫ জানুয়ারি থেকে বাংলাদেশে টানা অবরোধ ও দফায় দফায় হরতাল চালিয়ে যাচ্ছে তাঁর দল। নিজের বাড়ি ছেড়ে গুলশনে দলের দফতরে তিনি এখন থাকছেন। সেখানে পুলিশের পাহারা বেড়েছে। খালেদার আইনজীবীরা জানিয়েছেন, এই গ্রেফতারি পরোয়ানা জারি খারিজের জন্য তাঁরা উচ্চ আদালতে অপিল করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন