সাহারার ধুলো-ঝড়ের জেরে বিধ্বস্ত ব্রিটেন

আচমকা দেখলে মনে হবে ঘন কুয়াশা। কিন্তু আসলে পুরু ধুলোর আস্তরণ। তার জেরেই বিপর্যস্ত ব্রিটেনের জনজীবন। সাহারা মরুভূমির ধুলো-ঝড়ের মাসুল গুনছেন ব্রিটেনবাসীরা। গত দু’দিন ধরেই পুরু বালি আর ধুলোর আস্তরণে ঢেকে রয়েছে ব্রিটেনের বিস্তীর্ণ এলাকা। আজ সকালে ঘুম ভাঙার পরে বেশির ভাগ লন্ডনবাসীই দেখেছেন, রাস্তার উপর দাঁড় করানো গাড়িগুলির উপর পুরু ধুলোর স্তর।

Advertisement

নিজস্ব সংবাদাদাতা

লন্ডন শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০১৪ ০১:৩৯
Share:

আচমকা দেখলে মনে হবে ঘন কুয়াশা। কিন্তু আসলে পুরু ধুলোর আস্তরণ। তার জেরেই বিপর্যস্ত ব্রিটেনের জনজীবন। সাহারা মরুভূমির ধুলো-ঝড়ের মাসুল গুনছেন ব্রিটেনবাসীরা। গত দু’দিন ধরেই পুরু বালি আর ধুলোর আস্তরণে ঢেকে রয়েছে ব্রিটেনের বিস্তীর্ণ এলাকা।

Advertisement

আজ সকালে ঘুম ভাঙার পরে বেশির ভাগ লন্ডনবাসীই দেখেছেন, রাস্তার উপর দাঁড় করানো গাড়িগুলির উপর পুরু ধুলোর স্তর। আশপাশের বাড়ি আর দোকানপাটের অবস্থাও একই রকম। যেন বড় কোনও ঝড় বয়ে গিয়েছে। ১০ ডাউনিং স্ট্রিটের ছবিটাও একই ছিল। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, ডেভিড ক্যামেরনের গাড়ি ভাল করে

পরিষ্কার করার পরই তিনি আজ কাজে বেরোতে পেরেছেন।

Advertisement

আবহবিদেরা জানিয়েছেন, এই ধুলোর উৎসস্থল মূলত মধ্য আলজিরিয়া আর দক্ষিণ মরোক্কো এলাকা। দখিনা বাতাসের জেরেই ওই বিষাক্ত ধুলো-বালি ব্রিটেনের দিকে ধেয়ে আসছে। এর ফলে গোটা ব্রিটেনে দূষণও অত্যধিক মাত্রায় বেড়ে গিয়েছে। পরিস্থিতি এতটাই খারাপ যে, এর জেরে আজ স্বাস্থ্য সংক্রান্ত নতুন সতর্কতা জারি করতে হয়েছে প্রশাসনকে। বয়স্ক মানুষ বা শ্বাসকষ্টে ভুগছেন এমন ব্যক্তিকে খুব প্রয়োজন ছাড়া বাইরে বেরোতে নিষেধও করা হয়েছে। আগামী শুক্রবারের আগে পরিস্থিতি পরিবর্তনের তেমন সম্ভাবনাও নেই। দক্ষিণ ইংল্যান্ড, মিডল্যান্ডস ও পূর্ব আঙ্গলিয়ার বিস্তীর্ণ এলাকার জন্য আজ সতর্কবার্তা দিয়ে রেখেছে আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন