Advertisement
types of helmets

হেলমেটে নানা রকম! সুরক্ষার সঙ্গে কেতাটাও মাথায় থাক

রাস্তাঘাটে বিপদ থেকে বাঁচাতে হেলমেটের মতো আর কিছুই কাজে আসে না। তাই বলে কি সুরক্ষার জন্য কেতার সঙ্গে আপোশ? একদম না।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ১৫:২৭
Share: Save:

কেতার বাইক নিয়ে কথা হয়ই। হেলমেটের খবর কে নেয়? এটি ছাড়া চলবে না। তা বলে যা হোক তা একটা কিছু মাথায় চাপিয়ে নেবেন! কেতার কদর ওখানেও থাক। কেতাদুরস্ত তেমনই কিছু হেলমেটের খবর এই প্রতিবেদনে।

পুরো ঢাকা হেলমেট

অফিস হোক কি অনেক দূরে পাড়ি, বাইকে চেপে যেখানেই যান না কেন, সঙ্গী থাকবে হেলমেট। আর পুরো ঢাকা হেলমেটের জুড়ি নেই এই ক্ষেত্রে। মাথা ও ঘাড়ের পুরো সুরক্ষাও পাবেন, আবার দামেও কম হয় এ গুলি। থুতনি কিংবা মাথার পিছনে আঘাত লাগার সম্ভাবনা থেকেও অনেক গুণে রক্ষা করে এই ধরনের হেলমেট।

অর্ধেক ঢাকা হেলমেট

শহুরে যানজটের জন্য বাইক চালকদের এক কথায় পছন্দ এ রকম হেলমেট। এতে কেবল মাথা, কপাল আর কান ঢাকা থাকে। প্যাচপ্যাচে গরমের সময়েও একটু স্বস্তি মেলে। যদিও সুরক্ষার দিক থেকে দেখতে গেলে থুতনি বা ঘাড়ের কাছে আঘাত থেকে তেমন বাঁচাতে কাজে আসে না এই হেলমেট। টুকটাক কাছেপিঠে যেতে এই রকম হেলমেটই বেশ ভাল।

মড্যুলার হেলমেট

বাইক নিয়ে লম্বা পাড়ি! আর হেলমেটের দিকে খেয়াল নেই। এই ভুলটি করবেন না। এই ক্ষেত্রে আদর্শ মড্যুলার হেলমেট। দামে একটু বেশি। আর ওজনদারও বটে, কিন্তু লম্বা রাস্তা বাইক ছোটানোর জন্য দারুণ। এতে আপনি দরকার মতো চিন গার্ড নামাতে বা ওঠাতে পারবেন। তাই পরের বার বাইকে বেড়াতে রোমাঞ্চকর অভিযানের জন্য বেছে নিন মড্যুলার হেলমেট।

অর্ধেক শেল হেলমেট

বাড়ির আশে পাশে বা নেহাতই টুকটাক যাওয়ার জন্য যে সব সময় ভারী হেলমেটই পরতে হবে তার কোনও মানে নেই। অর্ধেক শেল হেলমেট হল এমন সমাধান যাতে আপনি টুক করে হেলমেট গলিয়ে ঝট করে দৌড় লাগাতে পারেন বাজার বা দোকানে। এ গুলি দামেও কম। তবে লম্বা সফরের জন্য কখনওই এমন হেলমেট নয়, এতে শুধু মাথাটুকুই ঢাকা থাকে। ঘাড়, কপাল, গলা বা থুতনি খোলা থাকে সবটাই। তাই আঘাত লাগলে ক্ষতির সম্ভাবনা বেশি।

অফ রোড হেলমেট

পুজোর ছুটি। এ দিকে মাথায় ঘুরছে দুমদাম স্বল্প চেনা রাস্তায় বেড়িয়ে পড়া। তেমন রাস্তা যদি হয় নিতান্তই ঝামেলার, পাথুরে বা জঙ্গলে ঢাকা, তখন? তখন অফ রোড হেলমেট বেশ ভাল। ঘুরতে গেছেন, ফুরফুরে ভাবে বাইকে চেপে অনেকক্ষণ একটানা যেতে পারবেন। এমন ভাবেই বানানো এই হেলমেট। মাথার দিকে যেমন সান পিক আছে। তেমনই অবাধে শ্বাসপ্রশ্বাস নেওয়ার ব্যবস্থাও রয়েছে এই হেলমেটে। হালকা, সুন্দর রঙ ও ডিজাইনেও পাওয়া যায়। ঘুরতে গিয়ে কেতাও হল। আবার সুরক্ষাও হল।

ডুয়াল স্পোর্ট হেলমেট

চাই কি হেলমেটের সংগ্রহ আরও বাড়াতে চাইলে, ডুয়াল স্পোর্ট হেলমেটও কিনতে পারেন! অফ রোড হেলমেটের থেকে কম শক্তপোক্ত হলেও, কাজের দিক থেকে প্রায় একই রকমের। শুধু ফারাক হল খুব ঝামেলার রাস্তায় এই ধরনের হেলমেট পরে যাওয়া উচিত নয়। অল্প ঝামেলার এদিক সেদিক সফরের জন্য নিজের পছন্দের রঙে চাইলেই খুঁজে নিন এই রকম হেলমেট। ব্যস, আপনার অফিস যাত্রা থেকে পরের সফর, আপনি একেবারে তৈরি সব কিছুর জন্যই।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Helmet Bikers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE