CO-POWERED BY
Back to
Advertisment

উৎসবের গ্যালারি

Puja Fashion for Men: পুজোয় পুরুষের সাধের সাজ, শিখুন টলি-তারাদের কাছে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ অক্টোবর ২০২১ ২০:০৪
পুজোর কেমন ভাবে সেজে উঠবেন বঙ্গনারী, তা নিয়ে তো কত কথাই হয়। সাজের দৌড়ে পুরুষই বা পিছিয়ে থাকবেন কেন? আলমারির সম্ভার থেকে পছন্দের বাছাই, টলিউডের নায়কদের ধাঁচেই হোক না সাজের কায়দা! উত্সবের পোশাক হোক তারকাদের মতোই নজরকাড়া!

প্যান্টে গোঁজা শার্ট। সঙ্গে কোমরবন্ধ। চিরাচরিত, তবু এতটুকু টাল খায়নি তার আবেদন। ষষ্ঠীর সকালে পরা যায় সুতির হাল্কা রঙের একরঙা শার্ট, সঙ্গে কালো বা কাছাকাছি কোনও গাঢ় রঙের প্যান্ট। দেবের মতো রোদ-চশমা ও চামড়ার কোমরবন্ধ থাকলে তো কথাই নেই! সাজের ‘চ্যালেঞ্জ’ নেওয়ার আগে দু’ বার ভেবে দেখবেন যে কেউ!
Advertisement
ষষ্ঠী সন্ধের জন্য থাকুক জিন্‌স আর শার্ট। যশ দাশগুপ্তের মতো কালো স্ট্রাইপ দেওয়া সাদা শার্ট পরতে পারেন। সঙ্গে যদি খোলা থাকে উপরের কয়েকটি বোতাম, ষষ্ঠী-সন্ধেয় নজরকাড়া আপনিই! ৪) ষষ্ঠী অবধি আগমনীর গন্ধ কিছুটা হলেও থাকে। সপ্তমী মানেই পুজোর জমজমাট দিনগুলোয় পৌঁছে যাওয়া। সামান্য ঝুঁকি নিয়ে একটু বেশি সাহসী হবেন নাকি? জিতের মতো ফুলের নকশা করা উজ্জ্বল রঙের সুতির শার্ট পরতে পারেন। সকালের ঘোরাঘুরিতে সঙ্গী হতে পারে রোদ-চশমাও।

ষষ্ঠী অবধি আগমনীর গন্ধ কিছুটা হলেও থাকে। সপ্তমী মানেই পুজোর জমজমাট দিনগুলোয় পৌঁছে যাওয়া। সামান্য ঝুঁকি নিয়ে একটু বেশি সাহসী হবেন নাকি? জিতের মতো ফুলের নকশা করা উজ্জ্বল রঙের সুতির শার্ট পরতে পারেন। সকালের ঘোরাঘুরিতে সঙ্গী হতে পারে রোদ-চশমাও।
Advertisement
সন্ধে বেলার সাজ হোক জমকালো। ব্লক প্রিন্ট করা নীল হাফ-হাতা শার্টের ওপর পরা যায় হালকা বেগুনি রঙের জহরকোট। ঋত্বিক চক্রবর্তীর মতো জিন্‌সের উপরেই পরতে পারেন এই যুগলবন্দি। একই সাজে থাকবে সাবেকিয়ানা ও আধুনিকতার মিলিজুলি উপস্থিতি।

সদ্য প্রেমে পড়লে অনেকেই অষ্টমীতে যুগলে বেরোন। ‘তাঁর’ মনের মতো সাজ না হলে চলে! হালকা নীল রঙের টি-শার্ট ও গাঢ় নীলের জিন্‌সের ওপর পরুন রংচঙে কেতাদুরস্ত ব্লেজার। আবির চট্টোপাধ্যায়ের মতো সাজে কিন্তু জমে যেতেই পারে মহাষ্টমীর প্রেম!

মহাষ্টমী এখনও বেশির ভাগের কাছেই পুজোর সেরা সাজের দিন। প্রসেনজিতের এই গাঢ় নীল রঙা মখমল শেরওয়ানির চেয়ে ভাল আর কিছু হতে পারে কি? অষ্টমীর সন্ধেয় না হয় আপনিই হলেন প্রেমিকার ‘বুম্বাদা’!

নবমী মানেই পুজো প্রায় শেষের মুখে। কিন্তু সাজে কমতি হলে চলে? নবমী সকালে অঙ্কুশ হাজরার মতো গেঞ্জি ও জিন্‌সের উপরে হালকা রঙের শার্ট পরবেন নাকি?

নবমী নিশিতেই শেষ সুযোগ। মাকে বিদায়ের আগে সাজে আর এক দফা পরীক্ষা-নিরীক্ষা হবে নাকি? টোটা রায়চৌধুরীর মতো কালোর উপরে লাল নকশার পাঞ্জাবি সাজে এনে দেবে অন্য মাত্রা।

পুজো শেষ। মাকে বিদায় দেওয়ার পালা। দশমীর সিঁদুর খেলায় লাল পাড় সাদা শাড়িই বাঙালি কন্যের বরাবরের পছন্দ। আপনিও কিন্তু মণ্ডপ মাতাতে পারেন সাদাতেই। ইন্দ্রনীল সেনগুপ্ত যেমন পরেছেন সাদার উপরে ব্লক ছাপের একটি হাফ-হাতা শার্ট।

 শেষ লগ্নে সাজ হোক ছিমছাম। নীল রঙের হালকা নকশা করা সুতির শার্ট পরতেই পারেন অনির্বাণ ভট্টাচার্যের মতো।