POWERED BY
CO-POWERED BY
Back to
Advertisment

উৎসবের গ্যালারি

Durga Puja 2021: শুভকামনায় তারকারা, শুভ বিজয়ায় নুসরত-যশ, মিথিলা, শ্রাবন্তী, ঋতুপর্ণা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ অক্টোবর ২০২১ ২০:০২
মিষ্টিমুখ, কোলাকুলি, প্রণাম। চোখে জল, মুখে হাসি নিয়ে দুর্গার বরণ। ঘরের মেয়েকে বিদায় দিয়ে বলা ‘আবার এসো মা’। মায়ের কাছে সকলের মঙ্গল, সুখ-সমৃদ্ধি কামনা। বিজয়া দশমীতে চিরাচরিত রেওয়াজে সামিল আপামর বাঙালি। নেটমাধ্যমে শুভেচ্ছা জানালেন এক ঝাঁক তারকাও।

এ বছর তিনি সিঁদুর খেলেননি। তা বলে বিজয়ার শুভেচ্ছা জানাতেও ভোলেনননি। নবমীতে নুসরত জাহান শাঁখা-পলায় পুরোদস্তুর বাঙালিনী। চিরন্তনী লাল পাড় সাদা শাড়ি, হাল্কা সোনার গয়নায় জানালেন বিজয়ার শুভেচ্ছা।
Advertisement
ইদানীং বৌয়ের সঙ্গে তাল মিলিয়ে অনুরাগীদের মুখোমুখি হচ্ছেন যশ দাশগুপ্ত। দশমীতে পাঞ্জাবি, জ্যাকেট আর চোস্ত পাজামায় ঝকঝকে। শুভেচ্ছাবার্তায় লিখলেন, ‘বিজয়ার উষ্ণ অভিনন্দন সবাইকে।’

সারা বছর যেমন-তেমন। দশমীতে লালপেড়ে শাড়ি না পরলে চলে! সৃজিত-জায়া রাফিয়াত রাশিদ মিথিলার চওড়া পেড়ে তাঁতের শাড়িতে জরির ফুল। গা ভরা গয়না, হাতখোঁপায় জুঁইয়ের মালা। মাঝকপালে সিঁদুর টিপে সাক্ষাত্ মাতৃরূপিণী। ভক্তদের জন্য বার্তা, শুভ বিজয়া।
Advertisement
বেনিয়ান পাঞ্জাবি, ধুতিতে নিখাদ ‘বাঙালি বাবু’ শাশ্বত চট্টোপাধ্যায়। জোড় হাতে বিজয়া সেরেছেন অনুরাগীদের সঙ্গে। সঙ্গে আন্তরিক প্রার্থনা তাঁর, ‘মা সবার মঙ্গল করুন। শুভ বিজয়ার প্রীতি ও শুভেচ্ছা। বড়দের আমার প্রণাম। ছোটদের অনেক অনেক ভালবাসা।’

ঘরের মেয়ে আবার পর। মন ভাল নেই অপরাজিতা আঢ্যর। চোখে জল, মুখে হাসি নিয়ে শুভ বিজয়া জানিয়েছেন সকলকে।

ঋতুপর্ণা সেনগুপ্ত বরাবরই ইতিবাচক। অভিনেত্রী জানেন, কোনও কিছুর শেষ মানেই নতুন করে শুরু। এক বছরের প্রতীক্ষা আর হাসিমুখ নিয়েই তিনি অনুরাগীদের সামনে। বিজয়ার শুভেচ্ছাবার্তাও সে ভাবেই।

লাল পাড় সাদা কাতান বেনারসিতে শ্রাবন্তী চট্টোপাধ্যায় যেন এক মুঠো শিউলির মতোই স্নিগ্ধ। শাঁখা, পলা, ভারী গয়না। সিঁথিতে চওড়া সিঁদুর। কপালে টিপ। মিষ্টি হাসিতে মায়ের কাছে আর্জি, “আবার এসো মা”। আর অনুরাগীদের প্রাপ্তি বিজয়ার শুভকামনা।

উৎসবেই ধুতি-পাঞ্জাবির বাঙালিয়ানাতেই মজে গৌরব রায়চৌধুরী। দশমীর সাজে গরদের পাঞ্জাবি, লাল ধাক্কাপাড় ধুতি। নেটমাধ্যমে মা দুর্গাকে তাঁর খোলা চিঠি— ‘তোমায় বিদায় দেওয়ার দুঃসাহস আমাদের নেই। পৃথিবীর প্রত্যেকটি মানুষই তোমার সন্তান। এটা তোমার বাড়ি। তুমি বারে বারে এসো মা।’

রোহিত সেন না ফেলুদা, দশমীতে অনুরাগীদের শুভেচ্ছা জানালেন কে? ইনস্টাগ্রাম বলছে, দুই চরিত্রে একাকার টোটা রায়চৌধুরী। তুঁতে রঙা সুতো কাজের পাঞ্জাবিতে সকলের মঙ্গল কামনায় সুপুরুষ অভিনেতা। সঙ্গে আন্তরিক আর্জি, পৃথিবী সু্স্থ হয়ে উঠুক আগের মতো। একটি বছর ধরেই এই কামনাই করবেন তিনি।

বিজয়া দশমী মানেই লাল-সাদার যুগলবন্দি। সেই রংমিলন্তি অর্জুন চক্রবর্তীর পাঞ্জাবিতেও। সাদা জমিনে লাল সুতোর সূক্ষ্ম কাজ। ঠোঁটে লেগে স্মিত হাসি। জোড়হাতে সকলকে জানালেন বিজয়ার শুভেচ্ছা।

এল উমার ফেরার পালা। মধুমিতা সরকারও যেন খানিক আনমনা। লাল বেনারসি, গা ভরা গয়না। চোখের তারায় উচ্ছলতা উধাও। যেন চিকচিক করছে জলবিন্দু। তবু আসছে বছর আবার দেখা হবে। হাসিমুখেই তাই বিজয়ার শুভেচ্ছা জানিয়েছেন অভিনেত্রী।