POWERED BY
CO-POWERED BY
Back to
Advertisment

উৎসবের গ্যালারি

Dhanteras: আসছে ধনতেরস, সোনার সাজে ঝলমল টলি-সুন্দরীরা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ অক্টোবর ২০২১ ২০:১৬
 দোরগোড়ায় কালীপুজো। সঙ্গে ধনতেরসও। পুরাণ মতে, এই দিন সমুদ্রমন্থনে উঠে এসেছিলেন দেবী লক্ষ্মী। ধনতেরসে সোনাতেই সেই ধনলক্ষ্মীর আরাধনা। সেই সোনার সাজেই যেন সাক্ষাৎ লক্ষ্মী টলিপাড়ার তারকারাও!

ছক ভাঙা তাঁর অভ্যাস। সাহসী চরিত্রে পাওলি দামের অভিনয় একাধিক বার না়ড়িয়ে দিয়েছে বাঙালি মধ্যবিত্তের মনন ও রক্ষণশীল মানসিকতাকে। কিন্তু একেবারে সাধারণ বাঙালি কন্যার সাজেও যে তিনি অনন্যা, তা বুঝিয়ে দিয়েছেন অবলীলায়। লাল শাড়ির সঙ্গে হালকা সাজ। কানে সোনার দুল। হাতে সোনার বালার সঙ্গে মিলিয়েছেন লাল চুড়ি।
Advertisement
অপরাজিতা আঢ্য ও সোনার গয়না— এ সম্পর্ক সর্বজনবিদিত। অভিনেত্রী যে সোনার অলঙ্কারে মজে, তাঁর সাজেই তা বেশ স্পষ্ট। কানে ঝোলা দুল, নাকে নথ। গলায় কখনও শুধু লম্বা সোনার হার, কখনও বা তার সঙ্গে চোকার। ভারী সোনার গয়নায় তিনি বরাবরের ‘অপরাজিতা।’

গত কয়েক মাস বিতর্ক তাঁর নিত্যসঙ্গী। তার মধ্যেই প্রতি বারের মতো এই পুজোতেও সামিল হয়েছিলেন নুসরত জাহান। নবমীতে গাঢ় নীল শাড়ির সঙ্গে কানে-হাতে সোনার গয়নায় ঝলমলিয়ে উঠেছিলেন নায়িকা। ধনতেরসও তার ব্যতিক্রম হবে না নিশ্চয়ই!
Advertisement
সুবর্ণ-সাজে মিমি চক্রবর্তীও টেক্কা দিচ্ছেন বন্ধু নুসরতকে। দুর্গা পুজো হোক বা কোজাগরী লক্ষ্মী আরাধনা, তারকা-সাংসদকে বারবারই দেখা গিয়েছে গা ভরা সোনার গয়নায়। তবে অধিকাংশ ক্ষেত্রে হাল্কা সাজ, ছিমছাম ধাঁচই পছন্দ নায়িকার। আর তাতেই বাজিমাত!

অপরাজিতার মতো আর এক টলি-অভিনেত্রীকে প্রায়শই দেখা যায় সোনার গয়নায়। তিনি সুদীপা চট্টোপাধ্যায়। কখনও ঝোলা হারের সঙ্গে ঝোলা দুল, কখনও বা নেকলেসের সঙ্গে ছোট সোনার দুল। ভারী গয়নায় তাঁকে বেশি দেখা গেলেও, হালকা সোনার-সাজেও কিন্তু সুদীপা অপরূপা।

গলায় সোনার চোকার, কানে ঝুমকো। লাল শাড়িতে সেই সোনার ছটা। অভিনেত্রী ঋত্বিকা সেন তাতেই নজরকাড়া।

এক বছরও হয়নি বিয়ের। উত্তম কুমারের বাড়ির বৌ হিসেবে এ বছরই প্রথম বিজয়া, প্রথম লক্ষ্মী পুজো দেবলীনা কুমারের। দু’দিনই তাঁর পছন্দে ছিল সোনার ভারী হার, বালা ও দুল।

চুড়িদার হোক বা সনাতনী লাল-পেড়ে সাদা শাড়ি, সোনার গয়নায় ঋতাভরী যেন সত্যিই ‘কন্যাকুমারী’!

রাইমা সেনকে সচরাচর সোনার ভারী সাজে দেখা যায় না। তাতেও তিনি সমান সাবলীল।