POWERED BY
CO-POWERED BY
Back to
Advertisment

উৎসবের গ্যালারি

Laxmi Puja 2021: ছক ভেঙে ‘লক্ষ্মীছাড়া’, তবু ওঁরাই ধারাবাহিকের ‘লক্ষ্মীশ্রী’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ অক্টোবর ২০২১ ১৩:৪৬
বদলে যাচ্ছেন ছোটপর্দার লক্ষ্মীরা! গল্পের নায়িকা মানেই সাবেক শাড়ি-গয়নায় পরমা সুন্দরী, সর্বংসহা গৃহলক্ষ্মী—সে ধারণা ভেঙে খানখান। কাহিনির কেন্দ্রবিন্দু মানেই কম বয়সি ঝকঝকে তন্বী চরিত্র— বদলে যাচ্ছে সেই সংজ্ঞাও। ধারাবাহিকের জনপ্রিয়তার হিসেব বলছে, ইদানীং ছকভাঙা লক্ষ্মীশ্রীতেই মজে দর্শকমন। সাম্প্রতিক ধারাবাহিকের নায়িকারা বরং এখন দাপিয়ে বেড়ান ঘরে-বাইরে, হরেক পেশায়। শার্ট-স্কার্ট-খাটোঝুল ড্রেসেও দিব্যি পরিবারের নয়নের মণি! ‘লক্ষ্মীছাড়া’ হয়েও লক্ষ্মীমন্ত।

‘তিতলি’কেই দেখুন না! কানে শুনতে না পাওয়া কন্যে স্বপ্ন দেখে বিমান চালানোর। পাশে পায় স্বামী-সহ গোটা পরিবারকে। বাধা-বিপত্তি আসে অনেক. তবু শেষমেশ জিতে যায় মেয়ে। বিমান চালায়, জঙ্গি পাকড়ায় আবার ঘর-সংসারের যাবতীয় দায়িত্বেও নিখুঁত। এ মেয়ে লক্ষ্মী না হয়ে যায় কোথায়!
Advertisement
লালপেড়ে শাড়ি, গা ভরা গয়না? ‘খড়কুটো’র খ্যাপাটে বউমা তার থেকে সাড়ে সতেরো হাত দূরে! রক্ষণশীল যৌথ পরিবারের নিয়মকানুন উড়িয়ে ‘গুনগুন’ দিব্যি খাটো ঝুলের স্কার্ট, ড্রেসেই  সবার প্রিয়। ভালবাসায় বেঁধে রাখে গোটা পরিবারকে। বিপদে-আপদেও ত্রাতার ভূমিকায়। লক্ষ্মীমন্ত নয় তো কী!

ঢাকির পেশায় মেয়েরা ব্রাত্যই ছিল বহু যুগ। ধারাবাহিকের নায়িকা ঢাকি? নৈব নৈব চ! আর সেই ধারাকেই দশ গোল দিল ‘যমুনা ঢাকি’। এ কন্যে ঢাক বাজায়। আর তারই গুণে সংসারে অচলা লক্ষ্মী!
Advertisement
ঘরের বউ মিষ্টি বানাতে সিদ্ধহস্ত, সে আর এমন কী! কিন্তু মিষ্টি বানানোই যদি পেশা হয় সেই কন্যের? আর লক্ষ্মীলাভ হয় সংসারের? সে বউমাই তো গৃহলক্ষ্মী! ঘরে ঘরে ‘মিঠাই’কে তাই মাথায় করে রাখছেন দর্শক শাশুড়িরাও।

ধারাবাহিকের নায়িকা মানেই টুকটুকে ফর্সা, সে দিন গিয়েছে! ‘কৃষ্ণকলি’র জনপ্রিয়তা যে সে কথাই বলছে! শ্যামবর্ণা মেয়ের লড়াইয়ের গল্প ভরপুর ভালবেসেছেন ছোটপর্দার দর্শক। নায়িকা ‘শ্যামা’ও পরিবারের দায়িত্ব থেকে নাচ-গানের পেশা সামলে দিয়েছে সমান দক্ষতায়।

কে বলেছে ছোটপর্দার নায়িকাকে হতেই হবে ঝলমলে তরুণী? ‘শ্রীময়ী’র পর ‘সর্বজয়া’। ধারাবাহিকের কেন্দ্রে মধ্যবয়সী দুই চরিত্র। নাম ভূমিকায় বড় পর্দার জনপ্রিয় দুই নায়িকা ইদানীং দাপিয়ে বেড়াচ্ছেন ছোট পর্দাতেও। বাণিজ্যে বসতে লক্ষ্মী!