Advertisement
Ganesh Puja Sweets

শুধু মোদক বা লাড্ডুই নয়, গণেশ ঠাকুরের প্রিয় পদ আর কী কী মিষ্টি?

পাল্লা দিয়ে জনপ্রিয়তা বেড়েছে নানা অন্য প্রদেশীয় মিষ্টিরও, যেমন নানা রকমের মোদক, লাড্ডু আরও কত কী!

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৮:২২
Share: Save:
০১ ১১
শহর কলকাতাতেও গণেশ পুজোর রমরমা এখন তুঙ্গে। পুজোর জন্য তৈরি হচ্ছে বড় বড় প্যান্ডেল আর নানা রকম উৎসবে মেতে উঠছে শহুরে বাঙালিরাও। এর সঙ্গেই পাল্লা দিয়ে জনপ্রিয়তা বেড়েছে নানা অন্য প্রদেশীয় মিষ্টিরও,  যেমন নানা রকমের মোদক,  লাড্ডু আরও কত কী!

শহর কলকাতাতেও গণেশ পুজোর রমরমা এখন তুঙ্গে। পুজোর জন্য তৈরি হচ্ছে বড় বড় প্যান্ডেল আর নানা রকম উৎসবে মেতে উঠছে শহুরে বাঙালিরাও। এর সঙ্গেই পাল্লা দিয়ে জনপ্রিয়তা বেড়েছে নানা অন্য প্রদেশীয় মিষ্টিরও, যেমন নানা রকমের মোদক, লাড্ডু আরও কত কী!

০২ ১১
কিন্তু গণেশ পুজো মানেই কী শুধু লাড্ডু আর মোদক?  তা কেন! এ বছরে সক্কাল সক্কাল পাতে পড়ুক আরও নানা মিষ্টি,  যা গণেশ ঠাকুরের বিশেষ পছন্দের বলেই পরিচিত। এই প্রতিবেদনে রইল এই ধরনের মিষ্টির তালিকা।

কিন্তু গণেশ পুজো মানেই কী শুধু লাড্ডু আর মোদক? তা কেন! এ বছরে সক্কাল সক্কাল পাতে পড়ুক আরও নানা মিষ্টি, যা গণেশ ঠাকুরের বিশেষ পছন্দের বলেই পরিচিত। এই প্রতিবেদনে রইল এই ধরনের মিষ্টির তালিকা।

০৩ ১১
পুরণপুলি— চাপাটি বা রুটির মতো বানিয়ে তার মধ্যে গুড় আর নারকেলের পুর ভরা এই মিষ্টি একবার চেখেই দেখুন না। দারুণ লাগবে!

পুরণপুলি— চাপাটি বা রুটির মতো বানিয়ে তার মধ্যে গুড় আর নারকেলের পুর ভরা এই মিষ্টি একবার চেখেই দেখুন না। দারুণ লাগবে!

০৪ ১১
নারকেলের লাড্ডু—  নারকোলের মিষ্টি পছন্দ নয় এমন ভোজনরসিক মিলবেই না। তাই এই গণেশ পুজোর উপলক্ষ্যে কিনে নিন নারকোলের লাড্ডু,  নাড়ুর মতোই দেখতে এই মিষ্টি যেমন আকারে বড় তেমন স্বাদেও আরও বেশি সুস্বাদু।

নারকেলের লাড্ডু— নারকোলের মিষ্টি পছন্দ নয় এমন ভোজনরসিক মিলবেই না। তাই এই গণেশ পুজোর উপলক্ষ্যে কিনে নিন নারকোলের লাড্ডু, নাড়ুর মতোই দেখতে এই মিষ্টি যেমন আকারে বড় তেমন স্বাদেও আরও বেশি সুস্বাদু।

০৫ ১১
বেসনের লাড্ডু— উত্তর ও পশ্চিম ভারতীয় মানুষদের মধ্যে বিশেষ ভাবে বিখ্যাত এই মিষ্টি। তবে পশ্চিমবঙ্গে কিছু কম সংখ্যক মানুষই এই ধরনের লাড্ডুর কথা জানেন। তাই নতুন ধরনের এই মিষ্টি একবার কিনেই দেখুন এবারে!

বেসনের লাড্ডু— উত্তর ও পশ্চিম ভারতীয় মানুষদের মধ্যে বিশেষ ভাবে বিখ্যাত এই মিষ্টি। তবে পশ্চিমবঙ্গে কিছু কম সংখ্যক মানুষই এই ধরনের লাড্ডুর কথা জানেন। তাই নতুন ধরনের এই মিষ্টি একবার কিনেই দেখুন এবারে!

০৬ ১১
শ্রীখন্ড— দই আর বাদাম,  কিশমিশ দেওয়া এই মিষ্টির পদ। গুজরাত ও মহারাষ্ট্রের নানা অঞ্চলে খুবই পরিচিত এই মিষ্টি। নানা ফল এমনকি আম দিয়েও বানানো হয় এই মিষ্টি, যা ভ্যাপসা গরমেও মন প্রাণ জুড়িয়ে দিতে পারে।

শ্রীখন্ড— দই আর বাদাম, কিশমিশ দেওয়া এই মিষ্টির পদ। গুজরাত ও মহারাষ্ট্রের নানা অঞ্চলে খুবই পরিচিত এই মিষ্টি। নানা ফল এমনকি আম দিয়েও বানানো হয় এই মিষ্টি, যা ভ্যাপসা গরমেও মন প্রাণ জুড়িয়ে দিতে পারে।

০৭ ১১
ফিরনি—  বিরিয়ানির শেষ পাতে ফিরনি অনেক বাঙালিরই অত্যন্ত পছন্দ। তবে ফিরনি তাও গণেশ পুজো উপলক্ষ্যে?  খেয়েই দেখুন না,  কেমন লাগে!

ফিরনি— বিরিয়ানির শেষ পাতে ফিরনি অনেক বাঙালিরই অত্যন্ত পছন্দ। তবে ফিরনি তাও গণেশ পুজো উপলক্ষ্যে? খেয়েই দেখুন না, কেমন লাগে!

০৮ ১১
বাসুন্দি—  কন্ডেন্সড দুধকে আরও ঘন করে নিয়ে তাতে বেশ বাদাম ও এলাচ ছড়িয়ে দিন। অতিথিরা হঠাৎ চলে আসার জন্য দোকানে দৌড়তেও হবে না,  ঘরে বসেই হাতে গরম তৈরি সুস্বাদু মিষ্টি।

বাসুন্দি— কন্ডেন্সড দুধকে আরও ঘন করে নিয়ে তাতে বেশ বাদাম ও এলাচ ছড়িয়ে দিন। অতিথিরা হঠাৎ চলে আসার জন্য দোকানে দৌড়তেও হবে না, ঘরে বসেই হাতে গরম তৈরি সুস্বাদু মিষ্টি।

০৯ ১১
শীরা—  অনেকেই সিমুই দিয়ে বা সুজি দিয়ে হালুয়া বানানো কথা ভাবেন,  কিন্তু ব্যস্ততার জীবনে করা হয়ে ওঠে না! গণেশ ঠাকুরের আরাধনার দিন ঘি,  চিনি আর কেশরের সুগন্ধে ভরপুর এই মিষ্টি বানিয়ে নিতে পারেন নিজের পছন্দ মতো।

শীরা— অনেকেই সিমুই দিয়ে বা সুজি দিয়ে হালুয়া বানানো কথা ভাবেন, কিন্তু ব্যস্ততার জীবনে করা হয়ে ওঠে না! গণেশ ঠাকুরের আরাধনার দিন ঘি, চিনি আর কেশরের সুগন্ধে ভরপুর এই মিষ্টি বানিয়ে নিতে পারেন নিজের পছন্দ মতো।

১০ ১১
নারকেলের বরফি— নারকোল যেমন অনেকের পছন্দ,  তেমনই ভোজনরসিকদের আরেক ধরনের পছন্দের মিষ্টি হল বরফি। আর এই দু’য়ে মিলে গেলে তো আর কথাই নেই। তাই তাজা নারকেল,  চিনি আর এলাচের মনমাতানো স্বাদে ও গন্ধে তৈরি এই মিষ্টি বরফির আকারে বানাতে পারেন।

নারকেলের বরফি— নারকোল যেমন অনেকের পছন্দ, তেমনই ভোজনরসিকদের আরেক ধরনের পছন্দের মিষ্টি হল বরফি। আর এই দু’য়ে মিলে গেলে তো আর কথাই নেই। তাই তাজা নারকেল, চিনি আর এলাচের মনমাতানো স্বাদে ও গন্ধে তৈরি এই মিষ্টি বরফির আকারে বানাতে পারেন।

১১ ১১
মাইসোর পাক— দক্ষিণ ভারতীয় এই মিষ্টি বেসন ও ঘি দিয়ে তৈরি অদ্ভুত সুন্দর এক পদ। তাই এই পুজোয় যখন অন্য প্রদেশীয় নানা মিষ্টি খেয়ে দেখবেন ভাবছেন,  তাহলে কিনেই ফেলুন মাইসোর পাক।

মাইসোর পাক— দক্ষিণ ভারতীয় এই মিষ্টি বেসন ও ঘি দিয়ে তৈরি অদ্ভুত সুন্দর এক পদ। তাই এই পুজোয় যখন অন্য প্রদেশীয় নানা মিষ্টি খেয়ে দেখবেন ভাবছেন, তাহলে কিনেই ফেলুন মাইসোর পাক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE