Advertisement
Rituals to Offer Flowers to Goddess

পুষ্পাঞ্জলির সময় কেন বাঁ হাতে দেওয়া হয় না ফুল?

বাঁ হাতে ফুল দিলে কী প্রভাব পড়তে পারে আপনার জীবনে। জানালেন মহিলা পুরোহিত নন্দিনী ভৌমিক।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ১২:৩০
Share: Save:

বাঁ হাতে নয় ডান হাতেই দেওয়া উচিত পুষ্পাঞ্জলি। ছোট বেলা থেকেই আমরা সবাই এই কথাটি শুনে অভ্যস্ত। বাঁ হাতে নাকি অঞ্জলি দিতে নেই। তাতে পাপ হয়, ঠাকুর পাপ দেয়। কিন্তু সত্যিই কি তাই? জানেন কী বলছে শাস্ত্র? বাঁ হাতে ফুল দিলে কী প্রভাব পড়তে পারে আপনার জীবনে, জানালেন নন্দিনী ভৌমিক।

বাঁ হাতে ফুল দেওয়ার পিছনে একটি সহজ কারণ অনুধাবন করা যায়। আমরা প্রায় শতকরা ৯৮ থেকে ৯৯ ভাগ মানুষই ডান হাতের ব্যবহার বেশি করি। যে কোনও রকম দরকারি কাজ আমরা ডান হাতে করতে বেশি স্বচ্ছন্দ বোধ করি। তাই ফুল দেওয়ার সময় আমরা ডান হাতের ব্যবহার করি, কারণ তাতে আমরা স্বচ্ছন্দ বোধ করি।

এর পিছনে আরেকটি কারণ হল ভারতীয়রা শৌচ কর্মের পরে নিজেকে পরিষ্কার রাখতে বাঁ হাতের ব্যবহার করে। তাই এই হাতকে আমরা অশুচি বা অস্পৃশ্য বলে ধরে নিই। বিশেষ করে খাবার খাওয়া, বা পুজোর কোনও আচার পালন করা অথবা অন্য কোনও শুভ কাজে আমরা বাঁ হাতের ব্যবহার করি না।

তবে এই সম্বন্ধে শাস্ত্রে কোনও নিয়মের উল্লেখ পাওয়া যায় না। আপনি চাইলে বাঁ হাতেও অর্পণ করতে পারেন। শাস্ত্র মতে তাতে কোনও বাধা নেই। এই নিয়মের সূত্রপাত হয়েছে মানুষের দ্বারাই। এক সময় সাধুরা বা পুরোহিতরা আচার করতে গিয়ে এই ধরনের নিয়ম তৈরি করেছেন। এটি আদতে একটি প্রচলিত রীতি মাত্র।

নন্দিনী ভৌমিকের কথায়, ‘পুরোহিত দর্পণ পড়লে পুজোর অনেক উপাচারের নিয়ম পাওয়া যায়। হাতের ব্যবহারের ক্ষেত্রেও নিয়ম পাওয়া যায়। তবে ডান হাত দিয়েই যে ফুল দিতে হবে, বাঁ হাত দিয়ে করা যাবে না, এমন কোনও নিয়ম আমার চোখে পড়েনি।’

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

rituals flowers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE