Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ মে ২০২৪ ই-পেপার

Eye Makeup: চোখের সাজে বসন্তের রং চাই? কয়েকটি কথা মনে রাখুন

কলকাতা শহরের এই বসন্তকালে কোনও বিশেষ উপলক্ষে নিজের চোখের প্রসাধন নিয়ে ভাবনা-চিন্তা করতে গিয়ে কিছু কিছু জিনিস খেয়াল রাখতে হবে আপনাকে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৩১

যে কোনও মানুষের চেহারায় সবার আগে নজরে পড়ে তার চোখ দুটি।

বলি-নায়ক রণবীর কপূর এক সাক্ষাৎকারে বলেছিলেন, নারীদের চোখ সবের আগে তাঁকে আকৃষ্ট করে। এমন শুধু নায়কের নয়, যে কোনও মানুষের চেহারায় সকলের আগে নজরে পড়ে তার চোখ দুটি। বহু যুগ ধরে কবি- সাহিত্যিকরা চোখের সৌন্দর্যের বর্ণনায় বহু বিশেষণ প্রয়োগ করেছেন। চোখের প্রসাধনেও তাই এখনকার মহিলারা ব্যয় করেন অনেকটা সময়। কলকাতা শহরের এই বসন্তকালে বিশেষ কোনও উপলক্ষে নিজের চোখের প্রসাধন নিয়ে ভাবনা-চিন্তার সময়ে কয়েকটি কথা খেয়াল রাখতে হবে।

১। রাসায়নিক থেকে দূরে থাকুন। চোখের মতো গুরুত্বপূর্ণ এবং সংবেদনশীল অঙ্গে কোনও মতেই রাসায়নিক লাগানো চলবে না। ফলে এমন প্রসাধনী বেছে নিন যাতে কোনও রকম রাসায়নিক বা ক্ষতিকারক কোনও উপাদান নেই। বাজার চলতি কিছু আইশ্যাডো বা মাস্কারায় দস্তা কিংবা অন্যান্য কিছু উপাদান থাকে, যা আপনার চোখের চিরকালীন ক্ষতি করতে পারে। এর বদলে ভেষজ প্রসাধনী ব্যবহার করতে পারেন। এই বসন্তে ভেষজ প্রসাধনী আপনার সাজে অন্য মাত্রা যুক্ত করবে।

Advertisement
চোখ সাজাতে কী খেয়াল রাখা দরকার

চোখ সাজাতে কী খেয়াল রাখা দরকার


২। সময় অনেক এগিয়ে গেলেও আজও কালো কাজলের কোনও বিকল্প নেই। ঘন কালো ভ্রূ এবং চোখের নীচে কালো কাজলের ছোঁয়া যে কোনও সাদামাঠা চেহারাকেও ব্যতিক্রমী করে তুলতে পারে। কখনও অবশ্য পরীক্ষা-নিরীক্ষা করার জন্য নীল বা একটু অফবিট রঙের আইলাইনার ব্যবহার করতে পারেন আপনি।

৩। অনেকেই চান চোখ যেন একটু বড়ো দেখায়। সায়রা বানু কিংবা হেমা মালিনীর অপূর্ব চোখ দুটির প্রতি কয়েক দশক আগেও মানুষের উন্মাদনা ছিল চোখে পড়ার মতো। ফলে চোখ যদি বড় দেখাতে চান, তবে স্মোকি আই তৈরি করার চেষ্টা করবেন না। বরং চোখের নীচে আই লাইনার লাগান সুচারু ভাবে। ব্যবহার করতে পারেন উপযুক্ত শিমারও।

৪। চোখের প্রসাধনেও প্রথমে প্রাইমার লাগান। একেক রকম উপকরণ ব্যবহারের জন্য হাতের কাছে রাখুন আলাদা আলাদা ব্রাশ। একই ব্রাশ দিয়ে কোনও মতেই শিমার, মাস্কারা, প্রাইমার এবং কাজল লাগাবেন না। এতে চোখের ক্ষতি তো হবেই, প্রসাধনীও নষ্ট হয়ে যাবে। অতিরিক্ত প্রসাধনী চোখে লাগানো হয়ে গেলে ব্লটিং পেপার চেপে আলতো করে, তা মুছে দিতে ভুলবেন না।

Advertisement