Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ জুন ২০২৪ ই-পেপার

কলকাতা থেকে শীতের বিদায়, তুলে রাখার আগে গরমজামার যত্ন কী ভাবে?

শীতের পোশাক কিংবা লেপ-কম্বল-কাঁথা ভাল ভাবে সংরক্ষণ করার জন্য খেয়াল রাখুন এইসবে বিষয়।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১০ ফেব্রুয়ারি ২০২১ ১৬:২২

শীতের পোশাক দীর্ঘদিন ভাল রাখতে গেলে তার জন্য বিশেষ যত্নের প্রয়োজন।

কলকাতায় শীত এখন বিদায়বেলায়। এই বছরের মত শীতের পোশাক কিংবা লেপ-কম্বল-কাঁথার প্রয়োজন প্রায় ফুরিয়ে এসেছে বললেই চলে। এবার তাদের আলমারিতে গুছিয়ে রাখার পালা। তবে উলের পোশাক কিংবা লেপ কম্বল সাধারণ জামাকাপড়ের মতো শুধু গুছিয়ে রাখলেই হয় না। আমাদের মতো গ্রীষ্মপ্রধান দেশে এগুলির প্রয়োজন খুব কম সময়ের জন্যই হয়। বছরের বেশিরভাগ সময়টাই আলমারিবন্দি হয়ে থাকে। তাই গরমের পোশাক কিংবা লেপ, কম্বল ভাল ভাবে সংরক্ষণ করার জন্য কিছু বিষয় খেয়াল রাখতে হয়।

লেপঃ লেপ মূলত শিমুল তুলোর হয়ে থাকে।ফলে লেপ কাচা যায় না। তাই লেপ অবশ্যই কভার পরিয়ে ব্যবহার করবেন, এতে লেপ দীর্ঘদিন ভাল থাকে।। এবং লেপ তুলে রাখার আগে কভার খুলে ভাল করে কেচে নিন। এবং লেপটিকে রোদে রাখুন বেশ কিছুক্ষণ। এরপর লেপ আলমারিতে তুলে রাখুন। সঙ্গে ন্যাপথলিন বল রেখে দিন। এছাড়া কালো জিরে পুঁটুলি করে রেখে দিতে পারেন। এতে পোকামাকড় হয় না।

কম্বলঃ কম্বল কাচা যায়। তাই এটি আলমারিতে তোলার আগে উলের জিনিস কাচার জন্য যে সাবান পাওয়া যায়, তাই দিয়ে কেচে নিন। চাইলে শ্যাম্পুও ব্যবহার করতে পারেন। তবে ঝক্কি এড়াতে দোকান থেকেও কাচিয়ে নিতে পারেন।

Advertisement
পোকামাকড় এড়াতে লেপ- কম্বলের আলমারিতে রেখে দিন ন্যাপথলিন বল ।

পোকামাকড় এড়াতে লেপ- কম্বলের আলমারিতে রেখে দিন ন্যাপথলিন বল ।


কাঁথাঃ হাল্কা শীতে কাঁথা বেশ আরামদায়ক। আর এটি তুলনামূলকভাবে পাতলা হওয়ার কারণে সহজেই বাড়িতে কেচে নেওয়া যায়। শীতের শেষে ভাল করে কেচে আলমারিতে তুলে রাখুন। পোকামাকড় এড়াতে কালো জিরের পুঁটুলি কিংবা ন্যাপথলিন রেখে দিন।

সোয়েটারঃ শীত চলে যাওয়ার সঙ্গে সঙ্গে সোয়েটার বা উলের যে কোনও পোশাকেরই প্রয়োজন ফুরিয়ে যায় সে বছরের মতো। ফের আলমারিতে তুলে রাখার আগে আগে এগুলি উলের জিনিস কাচার সাবান দিয়ে কেচে ঠান্ডা জলে ধুয়ে নিন। রং ঠিক রাখার জন্য জলে একটু পাতিলেবু বা ভিনিগার ফেলে দিতে পরেন। চেষ্টা করুন সমতল কোনও জায়গায় শোকাতে দিতে। কারণ ঝুলিয়ে শোকাতে দিলে পোশাকের আকার নষ্ট হয়ে যেতে পারে।

লেদারের জ্যাকেটঃ লেদারের জ্যাকেটের ক্ষেত্রে একটু বেশি যত্নশীল হওয়া প্রয়োজন। বাড়িতে ঝুঁকি না নিয়ে লন্ড্রি থেকে পরিষ্কার করিয়ে নেওয়াই ভাল। লন্ড্রিতে দিয়ে ড্রাই ওয়াশ করিয়ে নিন। বেশি দিন হয়ে গেলে লেদারের পোশাকের ঔজ্জ্বল্য নষ্ট হয়ে যায়। সে ক্ষেত্রে দোকানে দিয়ে পালিশ করিয়ে নিতে পারেন।

Advertisement