Advertisement
Salon Do's and Don'ts

পুজোর আগে পার্লারে গিয়ে রূপচর্চা! জেনে নিন কী কী করালে ক্ষতি হতে পারে

এখন বাজারে নানা রকমের ট্রিটমেন্ট। চুল, ত্বক, মুখ, নখ- সবের জন্য আলাদা আলাদা। কিন্তু সবটাই কি নিরাপদ? নাকি রূপচর্চার মাঝে পাকাপাকি বিপদের আশঙ্কাও থেকেই যাচ্ছে?

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৮:৪৪
Share: Save:

হাতে গুনে ক’টা দিন আর বাকি! পুজোর আগে পার্লারে গিয়ে ত্বক, চুলের নানা পরিচর্যা শুরু হল বলে। এখন বাজারে আছে নানা রকমের ট্রিটমেন্ট। চুল, ত্বক, মুখ, নখ- সবের জন্য আলাদা আলাদা। কিন্তু সবটাই কি নিরাপদ? নাকি রূপচর্চার মাঝে পাকাপাকি বিপদের আশঙ্কাও থেকেই যাচ্ছে? হদিশ দিলেন ত্বক চিকিৎসক ড. কৌশিক লাহিড়ী।

• চুলের পার্লারজাত চর্চার থেকে সাবধান

খুব ঘন ঘন যাঁরা হেয়ার ডাই বদল করেন, তাঁরা সচেতন থাকুন। এ ছাড়াও পার্লারে যে ভাবে বিভিন্ন সলিউশন দিয়ে চুল স্ট্রেটনিং করা হয়, তাতে চুলের পাকাপাকি ক্ষতি হতে পারে। এতে চুলের গোড়া ক্ষতিগ্রস্ত হয় ও চুল পড়ে যেতে পারে।

• ফেসিয়াল সম্পর্কে খেয়াল করবেন

ইদানীং বাজারচলতি নানা রকম ফেসিয়ালের রমরমা। তবে তার কোনও উপকরণে যদি আপনার অ্যালার্জি থাকে, তাতে আপনার ত্বকের ভয়ানক ক্ষতি হয়ে যেতে পারে। যদিও ফেসিয়ালের প্রভাব খুব বেশি দিন থাকে না মুখে। কিন্তু অ্যালার্জির কারণে সমস্যা থেকে যেতে পারে অনেক দিন। কী কী মাখানো হচ্ছে মুখে, তা দেখে নিয়ে লাগাতে দিন। কারণ মুলতানি মাটি বা এই জাতীয় নিতান্ত ঘরোয়া উপকরণ না বুঝে লাগালে ভালর চেয়ে ক্ষতি হওয়ার আশঙ্কাই বেশি।

• পার্লার থেকে সংক্রমণের সমস্যা মাথায় রাখুন

যে পার্লারেই যান, সব সময়ে খেয়াল করুন তাঁরা আপনার পরিচর্যা করার আগে হাত ভাল করে পরিষ্কার ও স্যানিটাইজ করে নিচ্ছে কি না। পার্লার থেকে ভ্রু প্লাক বা ফেসিয়াল করতে গিয়ে এক জনের মুখ থেকে অন্য জনের মুখে খুব সহজেই বিভিন্ন সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। এতে সাঙ্ঘাতিক ক্ষতি হতে পারে আপনার ত্বকের।

• ব্লিচ করার বিষয়ে সচেতন থাকুন

অনেকেই পার্লারে গিয়ে নানা রকম ব্লিচিং ট্রিটমেন্ট করান। সেই বিষয়ে খুবই সচেতন থাকুন। কোনও রকম ব্লিচ বা ইঞ্জেকশন নেওয়ার আগে ভাল করে জেনে নিন সেটা কী এবং বুঝে নিন তার কোনও পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে কি না। এর থেকে আকস্মিক মৃত্যুর মতো পরিণতিও ঘটতে পারে বলে সাবধান করছেন ডঃ লাহিড়ী।

• ওয়াক্সিং-এর ক্ষতি সম্পর্কে ওয়াকিবহাল থাকুন

ডঃ লাহিড়ী আরও জানাচ্ছেন যে, ওয়াক্সিং-এর কারণে বড় ক্ষতির আশঙ্কাও থাকে। এতে ত্বকের নানা জটিল সমস্যা দেখা দেয় মহিলাদের শরীরে। তাই তাঁর মতে, ওয়াক্সিং-এর বদলে মহিলাদের রেজার ব্যবহার করে অনায়াসে রোম নির্মূল করা যায়। এটি খুবই কার্যকরী পদ্ধতি এবং এতে ক্ষতির আশঙ্কাও খুবই কম।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Parlour Beauty Tips Salon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE