Advertisement
Jadavpur Central Park Youth Association

আয়োজনে নারীরা! আদল সাবেকি

সেন্ট্রাল পার্কের সমস্ত অধিবাসীবৃন্দের মধ্যে মহিলারা পুজো সম্পাদনের সব আয়োজন করবেন। পুরুষরা সব সাংগঠনিক দায়িত্ব সামলাবেন।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ১৬:১১
Share: Save:

স্বাধীনত্তোর দেশের প্রথম দশকে শহর কলকাতা যখন মূলতঃ কিছুটা অস্থির এবং অনেকটা পরিকল্পিতহীনভাবে দিনযাপন করছে, সে সময় যাদবপুরের একটা ছোট্ট অঞ্চল খুব সুন্দর, পরিকল্পিতভাবে গুছিয়ে গড়ে উঠেছিল ‘সেন্ট্রাল পার্ক’ নামে। আর সেই ১৯৫৪ সাল থেকে ‘যাদবপুর সেন্ট্রাল পার্ক ইয়ুথ অ্যাসোসিয়েশন’-এর দুর্গাপুজো শুরু হয়ে এবার ৬৯ বছরে পা দিয়েছে।

যে বারোয়ারি দুর্গোৎসবের গোড়া থেকে তিনটে পৃথক বিভাগ ও প্রতি বিভাগের দায়িত্ব তথা কাজ খুব স্পষ্ট। সেন্ট্রাল পার্কের সমস্ত অধিবাসীবৃন্দের মধ্যে মহিলারা পুজো সম্পাদনের সব আয়োজন করবেন। পুরুষরা সব সাংগঠনিক দায়িত্ব সামলাবেন। পুজোর প্রতিদিন মন্ডপে স্থানীয় শিল্পী-কলাকুশলীদের যে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়, তার দায়িত্ব কিশোর-কিশোরীদের। আজও 'সেই ট্র্যাডিশন চলিয়া আসিতেছে'!

এখানে বাড়তে বাড়তে এখন প্রায় সাড়ে চারশো ‘অ্যাপার্টমেন্ট’। পুজোর পাঁচ দিনে সব মিলিয়ে ২৫ হাজার মানুষের সমাগম হয় এদের পুজোয়। ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌এ‌‌‌‌‌ই পুজো বরাবরের পূর্ণাঙ্গ সাবেকি। এ বারে এখানে প্রতিমার রূপ দিয়েছেন কুমারটুলির প্রখ্যাত শিল্পী নব পাল। অন্য দিকে সাবেকিয়ানার বৈশিষ্ট্যকে ধারণ করে দুর্গামন্ডপ সুন্দর করে সাজিয়ে-গুছিয়ে তুলেছেন সঞ্জীব ঘোষ।

প্রতিমা শিল্পী- নব পাল

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja Pandal Durga Puja 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE