Advertisement
Barowari Durga Puja

এ মণ্ডপ যেন শান্ত নদী তীর!

মানিকতলা আঞ্চলিক সমিতির পরিচালনায় বলদেওপাড়া সার্বজনীন দুর্গোৎসব। পুজো সাবেকি। কিন্তু খুব ঘরোয়া।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১১:০৬
Share: Save:

মানিকতলা আঞ্চলিক সমিতির পরিচালনায় বলদেওপাড়া সার্বজনীন দুর্গোৎসব এ বছর ৫৫ বছরে পা দিল। যখন থিম পুজোর এত রমরমা ছিল না, তখন এই পুজো কমিটি নিত্য নতুন থিম উপহার দিয়েছে শহরবাসীকে।

এই পুজো এক কথায় সাবেকি ঐতিহ্যের ঘরোয়া পুজো। এই পুজো ঘিরে পাড়ার মানুষের উৎসাহ এবং উদ্দীপনা থাকে চোখে পড়ার মতো। সাবেকি দুর্গা। মানানসই মণ্ডপ। প্রশস্ত মন্ডপের ভিতর অনেকটা বসার জায়গা থাকে। যেখানে মানুষ এসে বসতে পারে। দর্শনার্থীরা নিশ্চিন্তে কিছুটা সময় কাটাতে পারে। ষষ্টী থেকে বিজয়া দশমী অবধি নিষ্ঠার সাথে সমস্ত নিয়ম রীতিনীতি মেনে পুজো হয়। অষ্টমীর দিন পাড়ার সবাই মিলে মায়ের ভোগ ও দ্বিপ্রাহরিক আহার করেন। সন্ধিপুজোতে বহু মানুষের সমাগম হয়।

এই পুজো কমিটির সঙ্গে দীর্ঘ দিন ধরে যুক্ত ক্লাবের সাংস্কৃতিক সম্পাদক শুভাশিস পালের কথায়, ‘‘এই পুজোর সূত্রপাত ১৯৬৮ সালে। যে সময় ‘থিম’ শব্দটা পুজোয় কেউ শোনেন নি। সে সময় দুর্গাপুজোয় আমরা নিত্য নতুন প্রতিমা গড়ে সাধারণ মানুষকে চমকে দিয়েছি। যখন সেভাবে পুজো উদ্বোধনের হিড়িক ছিল না তখন আমরা এই পুজো উদ্বোধনে সমাজের বিভিন্ন ধরনের দিকপাল ব্যক্তিত্বদের দিয়ে পুজো উদ্বোধন করেছি।’’

কী ভাবে যাবেন- বলদেও পাড়া সার্বজনীন দুর্গোৎসব দেখতে হলে আপনাকে পোঁছতে হবে বলদেও পাড়া রোডে। যা মানিকতলা পোস্ট অফিসের বিপরীতে।

প্রতিমা শিল্পী- শ্রীকৃষ্ণ পাল

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2023 Durga Puja Pandal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE