padma Bridge
স্রোতস্বিনী নদীতে শ্যাওলা জমে না। প্রবল গতিতে পাথরও ছিটকোয়। জলের চাপে সব নুড়ি নীচে পড়ে থাকে। সমুদ্র সামনে রেখে নদী এগোয় অবাধে। তেজে উড়ে যায় সব বাধা। পদ্মাকে রুখতে চেয়েছিল ষড়যন্ত্র করে। অভিযুক্ত অন্তর্জাতিক স্বীকৃতি প্রাপ্ত বাঙালিও।
অমিত বসু
২৫ ফেব্রুয়ারি, ২০১৭
Hasina and S Jaishankar
নিজস্ব সংবাদদাতা
দুই দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন ভারতের বিদেশ সচিব এস জয়শঙ্কর। বৃহস্পতিবার দুপুর সওয়া ২টোয় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছন তিনি।
২৩ ফেব্রুয়ারি, ২০১৭
Sheikh Mujibur Rahman
অমিত বসু
সমস্যাটা ভারতেও ছিল। ১৯৪৭-এ স্বাধীন হওয়ার পর মহাত্মা গাঁধীকে বিরোধীরা মানতে চায়নি। তারা মনে করত, গাঁধী কংগ্রেস নেতা। তাঁকে স্বীকার করা মানে, বিরোধী রাজনীতি শেষ। গাঁধীকে উৎখাত না করলে বিরোধী আন্দোলন উজ্জীবিত হবে না। সেটা ধরে নিয়ে তাঁর ভাবমূর্তি ভাঙতে মরিয়া হয়ে ওঠে।
২২ ফেব্রুয়ারি, ২০১৭
Mustafizur
নিজস্ব সংবাদদাতা
শ্রীলঙ্কা সফরে দলে ফিরলেন বাংলাদেশের পেসার মুস্তাফিজুর রহমান। দুই টেস্টের জন্য বাংলাদেশ জাতীয় দল ঘোষণা করা হয়েছে মঙ্গলবার। ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
২১ ফেব্রুয়ারি, ২০১৭
Shaheed Minar in Dhaka
অঞ্জন রায়
একুশে মানেই সেই শক্ত মেরুদণ্ড, যা নোয়ানো যায় না। একুশে মানে শুধু হাত দিয়ে নয়, সমস্ত শরীর দিয়ে, অন্তর দিয়ে নিজের শেকড়, নিজের মায়ের মুখের অক্ষরগুলো স্পর্শ করা।
২১ ফেব্রুয়ারি, ২০১৭
Meeting
অমিত বসু
একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক ভাষা দিবস কি সব দেশ পালন করে? না করে না। সেটা দোষের নয়। নিজেদের মাতৃভাষা না থাকলে কী নিয়ে উৎসব করবে? উল্লাস ছড়িয়ে ভাষার মাহাত্ম্য তুলে ধরবে। দুনিয়াকে জানাবে, তাদের ভাষাই সেরা।
২১ ফেব্রুয়ারি, ২০১৭
procession
খন্দকার মুনীরুজ্জামান
রাষ্ট্রভাষা বাংলা চাই থেকে জয় বাংলা। বাহান্ন সালের ২১শে ফেব্রুয়ারি থেকে ১৯৭১, ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ-স্বাধীনতা। এ ভাবেই বাঙালি ভাষার দাবি প্রতিষ্ঠা এবং গণতন্ত্র ও সাংস্কৃতিক স্বাধিকার অর্জনের লড়াই সংগ্রামের পথ ধরে লক্ষ প্রাণের বিনিময়ে স্বাধীনতা অর্জন করেছে।
২১ ফেব্রুয়ারি, ২০১৭
martyr Abul Barkat
নিজস্ব সংবাদদাতা
ইসলামি আদর্শে অনুপ্রাণিত লেখক, সাংবাদিক ও বিশিষ্টজনদের সংগঠন ‘তামুদ্দুন মজলিস’ ‘স্টেট ল্যাঙ্গুয়েজ অব পাকিস্তান: বেঙ্গলি অর উর্দু’ নামে একটি পুস্তিকাতে বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবি করে।
২১ ফেব্রুয়ারি, ২০১৭
Memorial for Martyrs of Language
নিজস্ব সংবাদদাতা
কেন্দ্রীয় শহিদ মিনারের বেদিকে ঘিরে প্রথম স্তর। শহিদ মিনারের বাইরে দ্বিতীয় স্তর। দোয়েল চত্বর-শাহবাগ-নীলক্ষেত-পলাশী-বকশীবাজারে তৃতীয় স্তর এবং এর বাইরে আর এক স্তর, ভাষা দিবসে মোট চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে বাংলাদেশের নিরাপত্তা বাহিনী।
১৯ ফেব্রুয়ারি, ২০১৭
Woman
অমিত বসু
শুধু আগায় জল ঢাললে চলবে কেন, যত্ন নিতে হবে গোড়ায়। ঠিকঠাক সার আর পরিচর্যায় গাছ বাড়বে হু-হু করে। চোখ ধাঁধাবে ফুল-ফলে। বদলাবে অর্থনীতি। দারিদ্র অগ্রাহ্য করে মানুষ মাথা তুলবে আলোর দিকে। শূন্য মাটি সুফলা হয়ে প্রমাণ করবে, মানুষ সব পারে।
১৯ ফেব্রুয়ারি, ২০১৭
আরও খবর
X